গরমে থেকে মুক্তি দিতে ওয়্যারেবল এসি আনছে সোনি, জামায় লাগিয়ে বেরোতে পারবেন বাইরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: প্রচণ্ড গরমে এসি থেকে বাইরে বেরনোর সময় আমাদের অনেক সময়ই মনে হয় আহা যদি এই ঠান্ডাটুকুকে নিয়েই বেরোতে পারতাম। সেদিন আর দূরে নেই, কারণ মোবাইলের চেয়েও ছোট সাইজের ওয়্যারেবল এসি আনতে চলেছে বহুজাতিক সোনি। দাম ভারতীয় মুদ্রায় মাত্র ৯২০০ টাকা বা ১৩০ ডলার।

‘সাউথ চায়না মর্নিং পোষ্ট’  এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করেছে। চিনে এই ভিডিওটি পোষ্ট হওয়ার পরই তা ভাইরাল হয়ে যায়। ‘ক্রাউড ফান্ডিং’-এর মাধ্যমে সংগৃহীত টাকা দিয়েই সোনি এই নতুন এসি তৈরির কাজ শুরু করেছে। ‘রেয়ন পকেট’ নামে এই  বাতানুকুল যন্ত্র তার রিয়ার প্যানেল দিয়ে  ঠান্ডা বা গরম হাওয়া বার করবে। আকার হবে ফোনের থেকেও ছোট, তাই পকেটে  নিয়ে ঘুরতেও কোনও অসুবিধা হবেনা ব্যবহারকারীদের।

তবে যে কোনও জামার পকেটে ঢুকিয়ে নিলেই চলবে না এই এসি। এর জন্য প্রয়োজন হবে এক বিশেষ ‘আন্ডারশার্ট’(শার্টের নিচে পরার অন্তর্বাস)। চিন্তার কারণ নেই, এসির সঙ্গেই বিক্রি করা হবে এই পোশাক। পোশাকটি পরে আপনি রাস্তায় বার হলে গরম লাগলে নিজের স্মার্টফোন দিয়েই এসির তাপমাত্রা বাড়াতে বা কমাতে পারবেন। যদি আপনি নিজে সঠিক তাপমাত্রা সেট করতে না পারেন, তা হলেও চিন্তা নেই, কারণ এই যন্ত্র নিজেই আপনার দেহের জন্য উপযুক্ত তাপমাত্রা ঠিক করে দেবে।

গাড়ি বা ওয়াইন কুলারে যে প্রযুক্তি ব্যবহার করা হয়, ওই ছোট্ট ওয়্যারেবল এসিতেও সেই একই প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানা গেছে।ব্যাটারি চালিত এই এসিকে দু’ঘন্টা চার্জ দিলে তা টানা ৯০ মিনিট অবধি চলবে বলে দাবি করা হয়েছে প্রস্তুতকারক সংস্থার তরফে। প্রকল্পটির জন্য মাত্র দু’দিনেই দু’লক্ষ ডলার উঠেছে জনগণের অনুদানের মাধ্যমে।

আপাতত একমাত্র জাপানেই পাওয়া যাবে এই রিয়ন পকেট এসি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest