গরম থেকে মিলতে পারে সাময়িক স্বস্তি! বৃষ্টির বার্তা হাওয়া অফিসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: গরম কিছুতেই কমতে চাইছে না ৷ তাপপ্রবাহ চলছে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে ৷তবে এর মধ্যেই বর্ষা ঢুকে গিয়েছে বাংলায় ৷ উত্তরবঙ্গে ইতিমধ্যেই গত কয়েকদিন ধরে বর্ষা শুরু হয়ে গিয়েছে৷ তবে এ বার আশার বাণী শুনিয়েছে হাওয়া অফিস৷আজ বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার বিকেলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আরও কিছুদিন আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে খবর। গত কয়েকদিন ধরে ক্রমাগড় বড়ছে তাপমাত্রা। মঙ্গলবার ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। ফলে গরম কমার কোনও সম্ভাবনাই নেই। তবে সাধারণত এই সময়ে বঙ্গোপসাগরে তৈরি হয় নিম্নচাপ। এবারও সেদিকেই তাকিয়ে রয়েছেন আবহবিদরা। কারণ সেই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে ঢুকবে।

উত্তরপূর্ব আরব সাগর, সৌরাষ্ট্র, কচ্ছ উপকূলে নিম্নচাপ তৈরি হয়েছে যা বিস্তৃত হয়ে গিয়েছে দক্ষিণপশ্চিম রাজস্থান এবং দক্ষিণ পাকিস্তানের উপর পর্যন্ত। নিম্নচাপের সঙ্গেই তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। উত্তর বঙ্গোপসাগরের উপর আগামী তিন–চার দিনে মধ্যেই তৈরি হতে পারে গভীর নিম্নচাপ। পশ্চিমমধ্য বঙ্গোপসাগর থেকে অন্ধ্র উপকূল পর্যন্ত তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। পূর্ব জম্মু–কাশ্মীরের উপরও রয়েছে একটি ঘূর্ণাবর্ত। উত্তরপূর্ব উত্তর প্রদেশ থেকে বিহার হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত হয়ে রয়েছে একটি নিম্নচাপ। এই সব অনুকূল পরিস্থিতির জন্যই দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ুর এগনোর পথ সুগম হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াহবিদরা। তবে আগামী শনিবারের আগে স্বস্তি মেলার কোনও আশা নেই দক্ষিণবঙ্গে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest