গোটা দেশে নিষিদ্ধ হল জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ব্যবহার করা যাবে না জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু। সম্প্রতি সমস্ত রাজ্যের মূখ্যসচিবদের এমনই নির্দেশ দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট (NCPCR)। কিছুদিন আগে গুণমান পরীক্ষায় ‘ফেল’ করেছেল জনসন অ্যান্ড জনসনের বেবি শ্যাম্পু।

সম্প্রতি জনসন অ্যান্ড জনসন -এর ‘নো মোর টিয়ার্স’ বেবি শ্যাম্পুর দুটি ব্যাচের পণ্য সম্পর্কে আপত্তি জানিয়েছে রাজস্থান প্রশাসন। শ্যাম্পুর নমুমা পরীক্ষা করে জানিয়েছে, শ্যাম্পুটি একেবারেই নিরাপদ নয়, শ্যাম্পুর ব্যবহারে ক্যান্সার পর্যন্ত হতে পারে শিশুর। পাশাপাশি রাজস্থানের পর্যবেক্ষক সংস্থা আরও জানিয়েছে যে শ্যাম্পুর নমুনায় ক্ষতিকর ফর্মালডিহাইড মিলেছে। কাজেই পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ পর্যন্ত নির্দেশ অনুযায়ী এই পণ্যের বিক্রয় বন্ধ রাখতে হবে প্রতিটি রাজ্যগুলিকে।

মাস কয়েক আগেই এই সংস্থার বেবি পাউডারে অ্যাসবেস্টস থাকার অভিযোগ ওঠে। নিজেদের সংস্থার তৈরি সদ্যজাতদের গায়ে মাখার পাউডারের অ্যাসবেস্টস রয়েছে, এ কথা প্রথম থেকেই জানত বিশ্বের জনপ্রিয়তম শিশু পণ্য প্রস্তুতকারক সংস্থা জনসন অ্যান্ড জনসন। নিজেদের কাছে এই তথ্য থাকা সত্ত্বেও বারবার তা অস্বীকার করে গিয়েছেন সংস্থার শীর্ষ কর্তা ব্যক্তিরা। সম্প্রতি রয়টার্স-এর একটি রিপোর্টে এই তথ্য সামনে এসেছে।

যদিও প্রস্তুতকারক সংস্থার দাবি জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু একেবারেই নিরপদ এবং সমস্তরকম নিয়ম মেনেই তা তৈরি হয়েছে। সংস্থার মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন, “রিপোর্ট বলছে নমুনায় ফরম্যালডিহাইড পাওয়া গিয়েছে, যা কারসিনোজেনিক অর্থাৎ মানবদেহে ক্যানসার দানা বাঁধতে পারে, এরকম উপকরণ রয়েছে। আমরা প্রাথমিক রিপোর্ট গ্রহণ করিনি”।  তিনি আরও জানিয়েছেন, “আমাদের পণ্য খুবই নিরাপদ। শিশুদের নিরাপত্তার কথা ভেবে পণ্য তৈরি করার ক্ষেত্রে আমরা সতর্কতা নিয়ে থাকি”।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest