Site icon The News Nest

জঙ্গিদের খোঁজে তল্লাশি শুরু হতেই পরপর বিস্ফোরণ, শ্রীলঙ্কায় খতম ৬ শিশু-সহ ১৫ জঙ্গি

srilanka

কলম্বো: গোপন ডেরায় অভিযান চালিয়ে তিন আত্মঘাতী আইএস জঙ্গিকে খতম করল শ্রীলঙ্কার সেনা-পুলিশের যৌথবাহিনী। ঘণ্টাখানেক দু’পক্ষের মধ্যে তুমুল গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে ছয় শিশু-সহ ১৫ জনের।

শ্রীলঙ্কার পুলিশ সূত্রে খবর, শুক্রবার বিকেলে গোপন সূত্রে খবর আসে, আমপারার সাইন্থামারুথুতে লুকিয়ে রয়েছে বেশ কিছু আইসিস জঙ্গি। এই খবর পেয়ে সেনা ও পুলিশের যৌথ বাহিনী সেখানে অভিযান চালায়। সেনাকে দেখামাত্র গুলি চালায় জঙ্গিরা। শুরু হয় গুলির লড়াই। গোটা রাত ধরে এই গুলির লড়াই চলে। সেনাবাহিনীর মুখপাত্র সুমিথ আতাপাত্তু জানিয়েছেন, “সেখানে নিরাপত্তারক্ষীরা পৌঁছনো মাত্র গুলি চালায় জঙ্গিরা। সেনা ও পুলিশও জবাব দেওয়া শুরু করে। ধীরে ধীরে গোটা এলাকা ঘিরে ফেলে নিরাপত্তারক্ষীরা। ১২ জন নিরাপত্তারক্ষীদের গুলিতে নিহত হয়। শেষ পর্যন্ত আর উপায় না থাকায় নিজেদের উড়িয়ে দেয় তিন জঙ্গি।” তিনি আরও জানিয়েছেন, এই ১৫ জনের মধ্যে তিন জঙ্গি ইস্টার সানডের বিস্ফোরণে প্রত্যক্ষভাবে যুক্ত ছিল।

পুলিশের তরফে জানানো হয়েছে, লুকিয়ে থাকা জঙ্গিরা প্রত্যেকে ইসলামী জঙ্গি সংগঠন আইসিস-এর শাখা ন্যাশনাল তৌহিত জামাতের সদস্য বলেই মনে করা হচ্ছে। প্রশাসনের তরফে জানানো হয়েছিল, শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণে সক্রিয়ভাবে যুক্ত ছিল ন’জন জঙ্গি। তাদের মধ্যে আট জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে একজন মহিলা জঙ্গি ছিল বলেও জানা গিয়েছে।শ্রীলঙ্কা পুলিস ও সেনার দাবি এখনও পর্যন্ত ৭ জনের গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরক। পাশাপাশি উদ্ধার হয়েছে বেশকিছু ইউনিফর্ম ও আইএস-এর প্রতীক। এছাড়াও পাওয়া গিয়েছে ৫০টি জিলেটিন স্টিক, ১ লাখ ধাতব বল, একটি ড্রোন ক্যামেরা।

উল্লেখ্য, ২১ এপ্রিল শ্রীলঙ্কার ৮টি জায়াগায় ধারাবাহিক বিস্ফোরণে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৫৩। এদের মধ্যে ১০ ভারতীয় সহ মোট ৩৮ জন বিদেশি রয়েছেন। ঘটনার পেছনে ন্যাশনাল তৌহিদ জামাতের যোগাযোগ রয়েছে বলে পুলিসের দাবি।

Exit mobile version