জননেত্রী হয়ে উঠছেন প্রিয়াঙ্কা, বিজেপির কপালে ভাঁজ ফেলে ইউপিতে বাড়ছে কংগ্রেস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখনউ: রাজনীতিতে ক্যারিশমা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সব নেতা-নেত্রীদের এই গুণ থাকে না। বহুদিন রাজনীতি করছেন এমন নেতা-নেত্রীরা অনেকেই ক্যারিশমা নামক বস্তুটি অর্জনে ব্যর্থ। তার কারণ এটি ব্যক্তির নিজস্বতা। তা রাজনৈতিক অনুশীলনী হয় না। সদ্য ভোট প্রচারে নামা প্রিয়াঙ্কা গান্ধী বুঝিয়ে দিয়েছেন তিনি ক্যারিশমা নিয়েই জন্মেছেন। একথা ঠিক যে রাজনৈতিক চার্ম নিয়ে কোনো কথা বলতে গেলেই প্রথমেই যার কথা মনে পড়ে তিনি প্রিয়াঙ্কার ঠাকুমা ইন্দিরা গান্ধী। এছাড়াও জ্যোতি বসু মধ্যেও ছিল অদ্ভুত কারিশমা। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর মধ্যেও এই মোহিনী শক্তি রয়েছে।তবে স্বল্প দিন রাজনৈতিক ময়দানে নেমে প্রিয়াঙ্কা বুঝিয়ে দিয়েছেন তাঁর জাত।

গত জানুয়ারিতে প্রিয়াঙ্কা গান্ধীকে রাজনীতিতে আনেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে তিনি ময়দানে নেমে গিয়ে এমন ম্যাজিক দেখাবেন তা বুঝে উঠতে পারেননি অনেকেই। গত ২৩ জানুয়ারি প্রিয়াঙ্কা আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দেন। তাকে দলের সাধারণ সম্পাদক করা হয়। তারপর থেকেই কংগ্রেসের শক্তি নেটওয়ার্ক ও সদস্য সংখ্যা বাড়তে শুরু করে। ওই নেটওয়ার্কের মাধ্যমে কংগ্রেস নেতৃত্ব তৃণমূল স্তরের কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখেন’ .হিসেব হিসেব মত, প্রিয়াঙ্কা দায়িত্ব নেওয়ার আগে উত্তরপ্রদেশের শক্তি নেটওয়ার্কের সদস্য সংখ্যা ছিল ৫৪ লক্ষ। দু’মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লক্ষ। অর্থাৎ বৃদ্ধির হার ২২ শতাংশ।প্রিয়াঙ্কার নেতৃত্বে ইউপির মহিলাদের মধ্যে ‘ইনকিলাব’ এসেছে তাতে সন্দেহ নেই। প্রিয়াঙ্কার অভিব্যক্তি,ইন্দিরা গান্ধীর সঙ্গে তাঁর চেহারায় মিল ও সর্বোপরি মহিলাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন প্রিয়াঙ্কাকে কাছের মানুষ করে তুলেছে। শক্তি নেটওয়ার্কে আগে মাত্র ২২ শতাংশ মহিলা কর্মী ছিলেন। এখন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০%। এতে প্রমাণিত হয় প্রিয়াঙ্কার নেতৃত্ব দেখে মহিলারা কংগ্রেসের স্বেচ্ছাসেবক হতে উৎসাহ পেয়েছেন। প্রিয়াঙ্কা প্রতিটি প্রচারের নিয়ম করে প্রথমে বোন ও ভাইদের সম্মোধন করেন পরে নরেন্দ্র মোদির শুরু করেছেন। প্রিয়াঙ্কা ও জবাব দিয়েছেন হাসিমুখে।Priyanka Gandhi Congress
দেশের ৯০ কোটি ভোটারের মধ্যে মাত্র ৫০ শতাংশ মহিলা। প্রিয়াঙ্কা ভোট প্রচারে স্বল্প কথা বললেও তাঁর খোঁচা দেওয়া ও রসিকতার স্টাইল নিয়ে প্রশংসা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রিয়াঙ্কা গান্ধীও নির্বাচনী প্রচারে শক্তি অ্যাপের সাহায্য নিয়েছেন। বিহারের প্রাক্তন কংগ্রেস মন্ত্রী আমানউল্লাহ বলেন প্রিয়াঙ্কা গান্ধী নেত্রী হওয়ার পর মহিলারা বেশি সংখ্যায় কংগ্রেসের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। উল্লেখ্য, কংগ্রেসের ডাটা আনালিসিস দপ্তরের প্রধান অভি চক্রবর্তী গতবছর শক্তি নেটওয়ার্ক তৈরি করেন।তাঁর উদ্দেশ্য ছিল কংগ্রেস কর্মীদের দলের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় শামিল করা। এখন দলের বেশির ভাগ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে শক্তি অ্যাপের মাধ্যমে ভোটাভুটি হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest