জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর প্রস্তাব অমিত শাহের, বছর শেষে নির্বাচনের ইঙ্গিত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: শুক্রবার জম্মু ও কাশ্মীরে আরও ৬ মাস রাষ্ট্রপতি শাসন জারি রাখার প্রস্তাব দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি রাজ্যে সংরক্ষণ আইনেও কিছু রদবদলের সুপারিশ করেন তিনি। রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখেই ওই সুপারিশ বলে মন্তব্য করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার লোকসভায় নিজের বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ বলেন, “জম্মু-কাশ্মীরের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। আর তাই ৬ মাসের মধ্যেই সেখানে ভোট হবে। জম্মু-কাশ্মীরের মানুষের ও রাজনৈতিক দলগুলির দীর্ঘদিনের দাবি ছিল সেখানে নির্বাচন হোক। সেই দাবি মেনে নিয়েই নির্বাচন করা হবে। এই সময়ের মধ্যে আরও ৬ মাসের জন্য রাষ্ট্রপতি শাসন জারি রাখার আবেদন জানাচ্ছি।” এ দিন সংসদে অমিত শাহ আরও বলেন, “এই সরকার সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে। গত এক বছরে ভূস্বর্গ থেকে সন্ত্রাসবাদের শিকড়টাই উপড়ে ফেলা হয়েছে। তাই এখন সেখানে শান্তি রয়েছে।”

মার্চ মাসে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করার সময় জম্মু-কাশ্মীরে নির্বাচন ঘোষণা করা সম্ভব হয়নি। কারণ হিসেবে জানানো হয়েছিল, সেই সময় কাশ্মীরের যা পরিস্থিতি ছিল, তাতে নির্বাচন করলে সমস্যার সম্ভাবনা ছিল। কারণ তার আগেই কাশ্মীরের পুলওয়ামাতে সন্ত্রাসবাদী হামলায় ৪০ সিআরপিএফ জওয়ান শহিদ হয়েছিলেন। এই পরিস্থতিতে নির্বাচনের ঝুঁকি নিতে চায়নি কমিশন।

গত মাসে নির্বাচন কমিশন জানায়, তারা কেন্দ্রের কাছ থেকে কাশ্মীরে নির্বাচনের ব্যাপারে সবুজ সংকেত পেয়েছে। তাই এই বছরেই নির্বাচনের দিন ঘোষণা করা হয়ে যাবে। এ দিন সংসদে অমিত শাহ বলেন, “রমজান মাসের জন্য জম্মু-কাশ্মীরে নির্বাচন করা সম্ভব হয়নি। কিন্তু ছ’মাসের জন্য রাষ্ট্রপতি শাসনের সময়কাল বাড়ানো হলে তা শেষ হতে হতেই সেখানে নির্বাচনের সব ব্যবস্থা করে নেওয়া হবে। এমনও সময় গিয়েছে, যখন ৬ বছরের জন্য কাশ্মীরে নির্বাচন হয়নি। কিন্তু বিজেপি শাসনকালে তা হবে না। সবকিছু গণতান্ত্রিক পদ্ধতিতে হবে।”

জানা গিয়েছে, কাশ্মীর বিধানসভার পুনর্বিন্যাসেও তৎপর হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এই মুহূর্তে জম্মু ও কাশ্মীর বিধানসভার মোট আসন ৮৭। এর মধ্যে কাশ্মীর উপত্যকায় আসন রয়েছে ৪৬টি। জম্মুতে আসনসংখ্যা ৩৭। এবং লাদাখে আসনসংখ্যা ৪। এতদিন সাধারণত কাশ্মীর উপত্যকায় যে দল বেশি আসন পেত সেই দলই সরকার গড়ত। কিন্তু এবার কেন্দ্র চাইছে পুনর্বিন্যাসের মাধ্যমে হিন্দুপ্রধান জম্মুতে আসনসংখ্যা বাড়িয়ে নিতে। যাতে অদূর ভবিষ্যতে জম্মু ও কাশ্মীরে কোনও হিন্দুকে মুখ্যমন্ত্রী করা যায়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest