জুনের প্রথম সপ্তাহেই বর্ষা ঢুকছে কেরলে, বঙ্গে আসতে দেরি হতে পারে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: প্রবল তাপে পুড়ছে গোটা দেশ। উত্তর ও উত্তরপশ্চিম ভারতের তাপমাত্রা কোথাও কোথাও সুদানের কোনও এলাকাকেও ছাপিয়ে গিয়েছে। এরকম এক অবস্থায় সবার একটাই প্রশ্ন, কবে আসবে বর্ষা?

ইন্ডিয়ান মেটেরিওলজিক্যাল ডিপার্টমেন্টের কর্তারা শনিবার জানিয়েছেন, এখন বর্ষা অবস্থান করছে আরব সাগরের একেবারে দক্ষিণে ও মধ্য বঙ্গোপসাগরের দক্ষিণ পশ্চিম থেকে দক্ষিণ পূর্ব অংশ জুড়ে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও পৌঁছে গিয়েছে বর্ষা। আগামী দু’-তিন দিনের মধ্যে আরব সাগরের বেশিরভাগ অংশ বর্ষায় ছেয়ে যাবে। সাধারণত প্রতি বছর কেরলে বর্ষা ঢোকে ১ জুন। এবার সেখানে বর্ষা আসতে পারে দিন পাঁচেক পরে। সেক্ষেত্রে ৬ জুন কেরলে বর্ষা ঢুকবে। ফলে পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে আরও খানিকটা দেরি হবে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়াবিদ এম মহাপাত্র বলেছেন, এখন দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আরব সাগরের একেবারে দক্ষিণাংশ, বঙ্গোপসাগরের দক্ষিণ পশ্চিমাংশ, আন্দামান সমুদ্রের দক্ষিণ পূর্বাংশ এবং আন্দামান–নিকোবর দ্বীপপুঞ্জের পূর্বমধ্যাংশে অবস্থান করছে। আগামী দিন তিনেকের মধ্যে আরব সাগরের আরও গভীরে তা ছড়িয়ে পড়বে। আগামী তিন–পাঁচ দিন উত্তরপূর্বের রাজ্যগুলি এবং দক্ষিণে উপদ্বীপ প্রান্তে তুমুল ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্তের জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, দিল্লি, রাজস্থান, উত্তর প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল, মধ্য প্রদেশে আগামী তিন–পাঁচ দিন তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। শুক্রবার দিল্লিতে তাপমাত্রার পারদ ৪৬ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলার পর আপাতত রাজধানীতে ‘‌রেড কালার’‌ বা চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। রাজস্থানের শ্রীগঙ্গানগরে শুক্রবার তাপমাত্রা ছিল ৪৯.‌৬ ডিগ্রি সেলসিয়াস।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest