Site icon The News Nest

ঝাড়খণ্ডে সিআরপিএফের কনভয়ে মাওবাদী হামলা, জখম ১১

naxal attack 702x336 1

#ঝাড়খণ্ড: ভোটপর্ব মিটতেই ফের মাওবাদী হামলা।স্পেশাল অপারেশনে গিয়ে মাওবাদীদের আক্রমণের মুখোমুখি সেনা-পুলিশ স্পেশাল ফোর্স। আইইডি বিস্ফোরণে ১১ জনের জখম হওয়ার খবর মিলেছে। সূত্রের খবর, জখমদের মধ্যে সিআরপিএফ, কোবরা ব্যাটেলিয়নের জওয়ান এবং ঝাড়খণ্ড পুলিশের কয়েকজন রয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় তাঁদের চিকিৎসার জন্য উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে রাঁচিতে।

ঝাড়খণ্ডের সরাইকিলা খারসওয়া জেলার কুচাই এলাকায় এই ঘটনা ঘটে মঙ্গলবার ভোর ৫টা নাগাদ। পুলিশ জানিয়েছে, মাওবাদীদের গোপন আস্তানা খুঁজতেই নিয়োগ করা হয়েছিল এই স্পেশাল ফোর্স। যার মধ্যে ছিলেন সিআরপিএফ, ২০৯ কম্যান্ডো ব্যাটেলিয়নের কোবরা (কম্যান্ডো ব্যাটেলিয়ন ফর রেজোলিউট অ্যাকশন) জওয়ানেরা এবং ঝাড়খণ্ড পুলিশএর বিশেষ বাহিনী।  সেনা-পুলিশ কনভয় যাওয়ার পথেই আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। গুরুতর জখম হন ১১ জন।

লোকসভা নির্বাচন শুরুর আগে থেকেই ঝাড়খণ্ডে আতঙ্ক তৈরি করছিল মাওবাদীরা। সরাইকিলা খারসওয়া জেলারই নিমডি থানার ঘুটাডি গ্রামে মাওবাদীদের নামাঙ্কিত দু’টি পোস্টার উদ্ধার হয়েছিল।  ‘ভারত কি কমিউনিস্ট পার্টি (মাওবাদী)’ নামাঙ্কিত ওই পোস্টারে লেখা ছিল, ‘এনকাউন্টারের’ জন্য পুলিশ আধিকারিকদের উপযুক্ত শাস্তি চাই। আর একটিতে লেখা রয়েছে, হিন্দুত্ব ফ্যাসিবাদী ধংস করে জনতার সরকার প্রতিষ্ঠা করতে হবে। এই পোস্টার মাওবাদীদেরই কি না সেটা জানতে সেনা-পুলিশ যৌথ বাহিনীর অধীনে তল্লাশি শুরু হয়েছিল ঝাড়খণ্ড-পুরুলিয়া লাগোয়া এলাকাগুলিতে। সতর্ক করা হয়েছিল থানাগুলিকেও।

তদন্তকারীদের কথায়, ভোট মিটতেই এলাকায় নাশকতা চালাতে পারে মাওবাদীরা এমন সম্ভাবনা ছিলই। সেই জন্যই শুরু হয়েছিল এই তল্লাশি অভিযান। আগে থেকেই খবর পেয়ে তাই সেনা-পুলিশ কনভয়ে হামলা চালায় মাওবাদীরা। জখমদের মধ্যে কোবরা বাহিনীর ৮ জন সদস্য ছাড়াও ঝাড়খণ্ড পুলিশের তিন জন কর্মীও রয়েছে। জখমদের এয়ারলিফ্ট করে রাঁচিতে পাঠানো হয়েছে। রাস্তায় আগে থেকে আইইডি পুঁতে রাখা হয়েছিল বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচন চলাকালীন মহারাষ্ট্রের গড়চিরোলিতে হামলা চালায় মাওবাদীরা। হামলার ঘটনায় কমপক্ষে ১৫ জন জওয়ান ও এক সাধারণ নাগরিক নিহত হন। এর আগে ছত্তীসগড়ের দান্তেওয়াড়ায় বিজেপি বিধায়কের কনভয়ে আইইডি হামলা চালায় মাওবাদীরা। সেই ঘটনায় নিহত হয়েছিলেন বিজেপি বিধায়ক ভীমা মান্ডবি। গত বছর দন্তেওয়াড়াতেই মাওবাদীদের হামলায় নিহত হয়েছিলেন দূরদর্শনের এক সাংবাদিক।

 

Exit mobile version