Site icon The News Nest

ডাক্তারদের নিরাপত্তা নিয়ে জরুরি শুনানির আবেদন খারিজ, সাধারণ মানুষদের অবহেলা বরদাস্ত নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের

Supreme Court of India

#কলকাতা: ডাক্তারদের কর্মবিরতি উঠেছে। কিন্তু নিরাপত্তা সুনিশ্চিত করার প্রশ্নে সুপ্রিম কোর্টে বিশেষ কোনও অগ্রাধিকার পেল না আইএমএ । শীর্ষ আদালত এদিন স্পষ্ট জানিয়ে দেন, ডাক্তারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে সাধারণ মানুষকে অবহেলা করা যাবে না। দেশের আইন শৃঙ্খলার সঙ্গে কোনওরকম সমঝোতা বরদাস্ত করা হবে না।

মঙ্গলবার এই আবেদনের শুনানির শুরুতেই বিচারপতি দীপক গুপ্তা এবং বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ জানিয়ে দেয়, “পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যের চিকিৎসকেরা কর্মবিরতি তুলে নেওয়ায় জরুরিকালীন ভিত্তিতে আপাতত কোনো নির্দেশ দেওয়ার প্রশ্ন নেই”। একই সঙ্গে বেঞ্চ জানায়, “চিকিৎসকদের নিরাপত্তা চেয়ে কেন্দ্রকে নোটিশ পাঠানোর প্রসঙ্গটিও আপাতত স্থগিত থাকছে। গ্রীষ্মাবকাশ শেষ হলে আবেদন সংশ্লিষ্ট বেঞ্চের কাছে তালিকাভুক্ত করতে পারেন আবেদনকারীরা”।

চিকিৎসক নিগ্রহের ঘটনাকে সামনে তুলে ধরে নিরাপত্তা চেয়ে আবেদন দাখিল হয়েছিল সুপ্রিম কোর্টে। সে প্রসঙ্গে আদালত বলে, “আমরা বুঝতে পারছি, এটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।কিন্তু অন্য নাগরিকদের টাকায় আমরা চিকিৎসদের নিরাপত্তা প্রদানের নির্দেশ দিতে পারি না। সামগ্রিক দৃষ্টিভঙ্গি দিয়ে আমরা বিষয়টিকে দেখছি। আরও বৃহত্তর অংশের কথা আমাদের মাথায় রাখতে হবে। তাই বলে আমরা চিকিৎসকদের নিরাপত্তার বিরুদ্ধে নই”। বেঞ্চ জানায়, “স্বাস্থ্য পরিষেবায় পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্যের চিকিৎসকদের কর্মবিরতির জন্যই আমরা আজ আবেদনের উপর শুনানির দিন ধার্য করেছিলাম। কিন্তু এখন কর্মবিরতি উঠে গিয়েছে। ফলে জরুরি ভিত্তিতে শুনানির প্রয়োজন নেই”।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে অলক শ্রীবাস্তবের আবেদনে সমর্থন জানিয়ে একটি ইনটারভেনশন অ্যাপ্লিকেশন দাখিল করেছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। তাদের তরফে আর্জি জানানো হয়েছিল, সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্রীয় সরকারকে দেশের চিকিত্সকদের নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে কোনও নির্দেশ দেওয়া হোক।

Exit mobile version