তিনবার সার্জিকাল স্ট্রাইক মোদী জামানায়, তৃতীয়টির উল্লেখ করেই ‘নীরব’ হলেন রাজনাথ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেঙ্গালুরু: বালাকোটে এয়ার স্ট্রাইকে নিহত জঙ্গির সংখ্যা নিয়ে দেশজুড়ে বিতর্ক৷ তারই মাঝে নয়া তথ্য জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। জানালেন, ৫ বছরের মোদী জামানায় ৩ বার সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে সরকার।

শনিবার কর্ণাটকের ম্যাঙ্গালোরে ছিল রাজনাথ সিং-এর সভা। দলের ‘শক্তি কেন্দ্র কর্মসূচি’তে অংশ নিয়েছিলেন তিনি। সেখানেই এয়ার স্ট্রাইক নিয়ে ভারতীয় বায়ুসেনার সাফল্যের কথা তুলে ধরেন আরও একবার।কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী,’গত পাঁচ বছরে আমরা তিন বার সীমান্ত অতিক্রম করে সফল সেনা অভিযান চালিয়েছি। আমি আপনাদের দু’টি অভিযান নিয়ে বলব। উরিতে পাকিস্তান থেকে আসা জঙ্গিরা আমাদের সেনাদের হত্যা করেছিল। তার পরই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। পুলওয়ামাতে জঙ্গি হামলার পরেও বালাকোটে অভিযান চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা। কিন্তু তিন নম্বর অভিযানটি নিয়ে আমি কিছু বলতে পারবো না।এরমধ্যে দু’টি অভিযানের কথা আপনাদের সামনে বলতে পারলেও তৃতীয়টির বিষয়ে কোনও কিছু জানাতে পারবো না৷ এর জন্য আমি ক্ষমা প্রার্থী৷’

২০১৬-তে জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে সেনাশিবিরে হামলা চালিয়ে ১৯ ভারতীয় জওয়ানকে হত্যা করেছিল পাক মদতপুষ্ট জঙ্গিরা। সেই ঘটনায় প্রতিক্রিয়ায় নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে বেশ কয়েকটি জঙ্গি প্রশিক্ষণ শিবির ধ্বংস করেছিলেন ভারতীয় জওয়ানেরা। পাশাপাশি পুলওয়ামাতে সেনা কনভয়ে আত্মঘাতী জইশ হামলার পরও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পাকিস্তানের বালাকোটে জইশ ক্যাম্পে বোমাবর্ষণ করে ভারতীয় সেনা। এই দু’টি ঘটনার কথা সবাই জানলেও তিন অভিযান কোনটি তা নিয়ে শুরু হয়েছে ধন্দ।অনেকেই এই প্রসঙ্গে ২০১৫ সালের একটি ঘটনার কথা বলছেন। মণিপুরের চান্ডেল জেলায় ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড’-এর (এনএসসিএন) জঙ্গিরা ১৮ ভারতীয় জওয়ানকে হত্যা করার পরও একটি পাল্টা সেনা অভিযান চালিয়েছিল ভারত। তখনও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে মায়ানমারে ঢুকে এনএসসিএন-এর বেশ কয়েকটি ক্যাম্প ধ্বংস করেছিল ভারতীয় সেনা। কিন্তু এখনও পর্যন্ত সেই সেনা অভিযানের কথা গোপন রেখেছে ভারত।

প্রচার সভায় তাঁর দাবি, ভারত আর দুর্বল রাষ্ট্র নয়।২০২৮ সালের মধ্যে বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হয়ে উঠবে ভারত। পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে রাজনাথ সিং বলেন,’ওরা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলে আমরা হাত গুটিয়ে বসে থাকবো না।’

উল্লেখ্য, এয়ার স্ট্রাইকের পর থেকে সরকারি ভাবে মৃতের সংখ্যা জানাতে চাপ দিচ্ছে বিরোধী দলগুলি। ভোটার আগে বায়ুসেনার কৃতিত্ব নিয়ে রাজনীতি করা হচ্ছে – এই অভিযোগে সরব কংগ্রেস থেকে তৃণমূল।লাগাতার আক্রমণ সামাল দিতে বিজেপি দেশত্ববােধের ধুয়ে তুলে আক্রমণ শানিয়েছে বিরােধীদের দিকে। কর্মর্সংস্থান, বেকারত্ব, মূল্যবৃদ্ধি এসব বিষয়। মুছে গিয়ে লােকসভার আগে প্রচারের বিষয় আবর্তিত হচ্ছে- এয়ার স্ট্রাইক, পাকিস্তানকে জবাব দিতে কেন্দ্রীয় সরকারের সাহসী পদক্ষেপ ঘিরে। এই | পরিস্থিতিতে তৃতীয় অভিযানের কথা বলে বােমা ফাটিয়েছেন রাজনাথ সিং।  তা সত্যি নাকি ভােটের বাজারে চমক? আপাতত এই প্রশ্নেই উত্তাল আসমুদ্র হিমাচল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest