তৃণমূলের আসন বাড়ছে বাংলায়! সিএনএন- নিউজ ১৮ বুথ ফেরত সমীক্ষায় ভিন্ন আভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: বাংলায় ৪২-এ ৪২ আসন চাই। ভোটের আগে এমনই লক্ষ্যমাত্রা ছিল তৃণমূল কংগ্রেসের। ইতিমধ্যে ভোট শেষ। বুথ ফেরত সমীক্ষার আভাস আসতে শুরু করেছে। নিউজ ১৮ বাংলা ও আইপিএসওএসের বুথ ফেরত সমীক্ষায় তৃণমূল কংগ্রেস গতবারের তুলনায় বেশি আসন পেতে চলেছে।তবে বাড়তে পারে বিজেপিও।

নিউজ ১৮ ও আইপিএসওএসের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার বাংলায় আরও ভালো ফল করতে চলেছে তৃণমূল কংগ্রেস। এই সমীক্ষা অনুযায়ী তৃণমূলের দখলে যেতে পারে ৩৬ থেকে ৩৮টি আসন। অর্থাৎ ৪২-এ ৪২ এবার হচ্ছে না। তবে গতবারের তুলনায় তৃণমূল কংগ্রেস আসন বাড়িয়ে নিতে সক্ষম হবে। অন্তত ২ থেকে ৪টি আসন বেশি পেতে পারে তৃণমূল। উল্লেখ্য, গতবার তৃণমূল কংগ্রেস ৩৪টি আসন পেয়েছিল।

বিজেপি এবার দ্বিতীয় দল হিসেবে উঠে আসছে বাংলায়। তারা এবার বাংলায় আসন সংখ্যা বাড়াতে সক্ষম হবে বলেই বুথ ফেরত সমীক্ষায় আভাস দিয়েছে নিউজ ১৮ বাংলা ও আইপিএসওএস। গতবার তারা মাত্র দুটি আসনে জয়ী হয়েছিল। এই সমীক্ষায় আভাস বিজেপি বাংলা থেকে ৩ থেকে ৫টি আসন পেতে পারে।

২০১৪ সালে সিপিএম দুটি আসন পেয়েছিল। ২০১৯-এর নির্বাচনে নিউজ ১৮ বাংলা ও আইপিএসওএসের বুথ ফেরত সমীক্ষায় আভাস সিপিএম এবার একটি আসন পাবে না বাংলা। এবার তাদের শূন্য হাতে ফিরতে হবে।

অন্যদিকে, বেশিরভাগ সংবাদমাধ্যম যখন বাংলা থেকে বিজেপি’‌র আসন সংখ্যা বাড়ার ইঙ্গিত দিয়েছে, তখন আলিমুদ্দিনের কর্তারা দিদিমনির ওপরই ভরসা রেখেছেন। অর্থাৎ বিজেপি নয়, বাংলা থেকে সর্বাধিক আসন পাবে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির দলই। আর এই সমীক্ষা রিপোর্ট দলের বাইরে চলে এসেছে। যা থেকে জানা গিয়েছে নিজেদের ওপরও ভরসা রাখছেন না সিপিএম নেতারা। ফলাফল প্রকাশিত হওয়ার আগেই নিজেদের যেন আত্মসমর্পণ করাল সিপিএম। সেই জন্যই আগামী ৪ জুন রাজ্য কমিটির বৈঠক ডেকেছে সিপিএম নেতৃত্ব।

কি তথ্য উঠে এলো সিপিএমের সমীক্ষায়?‌ দলীয় সূত্রে খবর, বাংলার ৪২টি আসনের মধ্যে ৩২টি আসন দেওয়া হয়েছে তৃণমূলকে। যেখানে বিজেপি’‌র বাড়বাড়ন্ত নিয়ে সবাই রাজ্য তথা জাতীয় রাজনীতিতে তোলপাড় ফেলে দিয়েছে, সেখানে বিজেপি’‌র ঝুলিতে দেওয়া হয়েছে ৫টি আসন। ফলে যেসব সংবাদমাধ্যম বিজেপিকে বাংলা থেকে ১২টি বা ১৬টি আসন দিয়েছে তা ফুৎকারে উড়িয়ে দিয়েছেন আলিমুদ্দিনের কর্তারা। এবার কংগ্রেসের সঙ্গে জোট গড়ে ওঠেনি সিপিএমের। তারপরও কংগ্রেসকে বাংলা থেকে ২টি আসন দিয়েছে তারা। সব শেষে নিজেদের জন্য রেখেছে ৩টি আসন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest