দশকের জঘন্যতম ধারাবাহিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০৭, শ্রীলঙ্কায় জারি হাই অ্যালার্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলম্বো: ইস্টারের সকাল যে এমন অভিশপ্ত হতে পারে তা ভাবতে পারেননি শ্রীলঙ্কা। কলম্বোর ৩ গির্জা এবং ৩ হোটেলে ধারাবাহিক বিস্ফোরণে প্রাণ হারালেন কমপক্ষে ২০৭। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

এদিন সকাল ৮.৪৫ মিনিট নাগাদ প্রথম বিস্ফোরণ হয় সেন্ট অ্যান্থনি চার্চে। এর পর সেন্ট সেবাস্তিয়ান ও কচ্ছিকাড়ের গির্জায় বিস্ফোরণ হয়। এছাড়াও কলম্বোর তিনটি অভিজাত হোটেলে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের তীব্রতা এমনই মারাত্মক ছিল যে, একটি গির্জার ছাদ উড়ে যায়। জরুরী বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। কলম্বোয় মোতায়েন করা হয়েছে সেনা।

এ দিন সকাল পৌনে নটার সময় তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেল এবং পরে আবাসনের সামনে বিস্ফোরণ হয়েছে রাজধানী কলম্বো ও তার আশেপাশে।  মোট আটটি বিস্ফোরণ হয় কলম্বো এবং আশেপাশের তিনটি গির্জা এবং পাঁচটি হোটেলে। তার পরই শুরু হয়ে যায় মৃত্যু মিছিল। তবে এখনও পর্যন্ত হামলার দায় কোনো গোষ্ঠী নেয়নি বলেই শ্রীলঙ্কা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

বিস্ফোরণে এখনও পর্যন্ত ২০৭ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ৩৫ জন বিদেশি। আহত হয়েছেন সাড়ে চারশোরও বেশি মানুষ। মৃতের তালিকায় রয়েছেন দুই ভারতীয়ও। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, প্রতিবেশী দেশের পরিস্থিতির দিকে ভারত কড়া নজর রাখছে।

UNSY6DTD7MI6TPZE3NFZ7NRKUI

নিরাপত্তাজনিত কারণে শ্রীলঙ্কায় সমস্ত স্কুল বন্ধ রাখা হল। শ্রীলঙ্কায় বিমান চলাচলও ব্যাহত হয়েছে বলে খবর। বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে ৪ঘণ্টা ধরে অপেক্ষা করছেন বলে অভিযোগ যাত্রীদের।কলম্বোর ন্যাশনাল হাসপাতালের মুখপাত্র ডা সামিধি সামারাকুন জানিয়েছেন, হাসপাতালে ৩০০ জন ভর্তি রয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন ৩৫ বিদেশি নাগরিক। রাজধানী কলম্বোয় মৃত্যু হয়েছে ৪৫ জনের, উত্তর কলম্বোর নেগোম্বর এরটি গির্জায় বিস্ফোরণে মারা গিয়েছেন ৬৭ জন এবং বাট্টিকালোয়ার একটি গির্জায় বিস্ফোরণে মৃত্য হয়েছে ২৫ জনের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest