Site icon The News Nest

দহনজ্বালা বজায় থাকবে দক্ষিণবঙ্গে, আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই

HEATWAVE

#কলকাতা : মেঘে মেঘে বেলা কাটছে শহর কলকাতার৷ দক্ষিণবঙ্গসহ বিশেষত কলকাতার আবহাওয়ার পরিস্থিতি আপাতত এমনটাই। সোজা কথায় ঝড় জলের বিশেষ সম্ভাবনা মঙ্গলবারেও নেই। সকালবেলার পূর্বাভাস স্পষ্ট করে দিল আলিপুর আবহাওয়া দফতর। বজায় থাকবে অস্বস্তিকর গরম, দুপুরের দিকে সূর্যের তাপ ভোগান্তি বৃদ্ধি করতে পারে।

গত শনিবার সন্ধ্যায় ঝেঁপে বৃষ্টি হয়, সঙ্গে ৭৮ কিলোমিটার বেগে কালবৈশাখী। তাতেও কোনও লাভ হয়নি। সকাল বেলার তাপমাত্রা কমের দিকে থাকলেও বেলা গড়াতেই ফের শুরু হয় মারাত্মক রকম অস্বস্তিকর গরম। আবহবিদরা জানাচ্ছেন, যে পরিমাণ মেঘ জমাট বেঁধেছিল তা থেকে পুরো বৃষ্টি হয়নি। সঙ্গে দক্ষিণ – পশ্চিমী বায়ু নাগাড়ে প্রবেশ করছে কলকাতায়, ফলে রবিবার আর্দ্রতার পরিমাণ বেলা বাড়তেই বেশী করে অনুভূত হতে শুরু করে। সোমবার পেরিয়ে আজ মঙ্গলবার। আজও চাতক হয়েই থাকার সম্ভাবনা বেশী। জানাচ্ছে হাওয়া অফিস। মেঘের উতপত্তি হবে কিন্তু তা থেকে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা কম। সবমিলিয়ে কলকাতায় ঘর্মাক্ত গরমের লম্বা দৌড় চলবে।

মঙ্গলবার সকালে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ, সর্বনিম্ন ৫৬ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা থাকতে পারে সর্বোচ্চ ৩৭ থেকে সর্বনিম্ন ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এখনও অন্তত দিন পাঁচেক এই দহনজ্বালা সহ্য করতে হবে। এই সপ্তাহের শেষে স্বস্তির বৃষ্টি হতে পারে বলে সাফ জানিয়ে দিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। এর মধ্যে ফের একবার অল্পস্বল্প তাপপ্রবাহের কবলেও পড়তে পারে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলি।

 

Exit mobile version