দিল্লির তাপমাত্রা ৪৮ ডিগ্রি! কলকাতাতেও বাড়বে গরম, ৬টি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: দেরিতে কেরলে হাজির হয়েছে দক্ষিণ–পশ্চিম মৌসুমী বায়ু। তারপর থেকেই বাংলায় চর্চা শুরু হয়ে গিয়েছে। কবে আসবে বর্ষা?‌ কিন্তু দুঃখের ব্যাপার হল বর্ষা এখনই আসার কোনও সম্ভাবনা তো নেই বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে দুঃখের খবর হল, আগামী এক সপ্তাহ আরও গরম বাড়তে পারে দক্ষিণবঙ্গ জুড়ে। পশ্চিমাঞ্চলে ফিরে আসবে তাপপ্রবাহের পরিস্থিতি। রাজ্যের ৬টি জেলায় তাপপ্রবাহ চলতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা এখন প্রায় নেই বললেই চলে। বরং তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ,পূর্ব মেদিনীপুরেও ভ্যপসা গরম ও আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে আগামী ৭২ ঘণ্টা। পশ্চিমের জেলাগুলাতে বিশেষ বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূমে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণাবর্ত নেই। তাই বর্ষা দেরিতেই আসবে। আরব সাগরে একটা নিম্নচাপ তৈরি হয়েছে। তবে তার প্রভাবে সাইক্লোন হলেই সেটার প্রভাব বঙ্গে পড়বে কি না তা এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন আবহবিদরা। আগামী তিনদিনে তাপপ্রবাহে পুড়বে শহর। পারদ থাকবে ৩৭ কিংবা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সঙ্গে বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে থাকবে চরম আর্দ্রতা। যার ফলে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করবেন শহরবাসী।

চলতি মরসুমে কেরলেও বর্ষা ঢুকেছে নির্ধারিত সময়ের তুলনায় প্রায় এক সপ্তাহ দেরিতে। আইএমডি আগেই পূর্বাভাস দিয়েছিল যে এ বছর দেশে বর্ষা আসবে দেরিতে। সেই সময় আলিপুর আবহাওয়া দফতরও জানিয়েছিল বঙ্গেও এ বছর বর্ষা আসতে দেরি হতে পারে। সেই পূর্বাভাসই অক্ষরে অক্ষরে মিলে গেল বলে মনে করছেন আবহবিদদের একাংশ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest