দুপুরে ‘ট্রেন্ড’ মিললেও ফল পেতে রাত গড়াবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: আজ সকাল আটটা থেকে গোটা দেশের সঙ্গে এ রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের ভোট গণনা শুরু হবে।

এ রাজ্যে মোট বুথের সংখ্যা ৭৮,৭৯৯। গণনা হবে ৫৮টি গণনাকেন্দ্রের ৪৬৬৮টি টেবিলে। গোড়ায় গোনা হবে পোস্টাল ব্যালট এবং ইলেকট্রনিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালট সিস্টেম (ইটিপিবিএস)। মিনিট দশেকের মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-ও স্ট্রং রুম থেকে গণনাকেন্দ্রে চলে আসবে। সাধারণ ভাবে ১৯-২০ রাউন্ডের মধ্যেই গণনা প্রক্রিয়া শেষ হয়ে যাবে। সবচেয়ে বেশি ২৫ রাউন্ড গোনা হবে কলকাতা দক্ষিণ এবং ঝাড়গ্রাম কেন্দ্রে। আবার জলপাইগুড়ি, রায়গঞ্জ এবং বালুরঘাটে দশ রাউন্ডেই গণনা শেষ হয়ে যেতে পারে। নির্বাচন কমিশন সূত্রের খবর, মোটামুটি ভাবে সকাল ৯টার মধ্যে প্রথম রাউন্ড গণনার ফল প্রকাশিত হবে। ‘ট্রেন্ড’ বোঝা যাবে দুপুর থেকেই। আর বিকেল চারটে থেকে সন্ধ্যা ৬টার মধ্যে ইভিএম গণনা শেষ হয়ে যাবে বলে আশা করা যায়।

তবে আনুষ্ঠানিক ফল ঘোষণা হতে রাত গড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। কারণ, ইভিএম গোনার পরে বিধানসভা কেন্দ্রপিছু পাঁচটি করে ভোটার ভেরিফায়েব্‌ল পেপার অডিট ট্রেল (ভিভিপ্যাট)-এর স্লিপ গুনে সংশ্লিষ্ট ইভিএমের সঙ্গে মিলিয়ে দেখা হবে। রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারের উপস্থিতিতে একটি লোকসভা কেন্দ্রের অধীনে থাকা প্রতিটি বিধানসভা কেন্দ্রের সব ক’টি বুথের নম্বর স্লিপে লিখে সেগুলি একটি বাক্সে রাখা হবে। লটারি হবে প্রার্থীদের এজেন্টের উপস্থিতিতে। যে প্রথম পাঁচটি নম্বর উঠবে, সেই বুথগুলির ইভিএম এবং ভিভিপ্যাট স্লিপের ফল মিলিয়ে দেখা হবে।

কমিশন সূত্রে জানানো হয়েছে, ভিভিপ্যাটের ফলের সঙ্গে ইভিএমের ফল না-মিললে ভিভিপ্যাটের ফলকেই চূড়ান্ত বলে গণ্য করা হবে। যদিও রাজনৈতিক মহলের মতে, সে ক্ষেত্রে অন্য ইভিএমগুলি নিয়েও প্রশ্ন উঠে যাবে এবং বিরোধীরা ইভিএম কারচুপির যে অভিযোগ তুলছেন, সেই বিতর্ক আরও জোরদার হবে। তবে তেমন পরিস্থিতির উদ্ভব হবে না বলেই প্রত্যয়ী নির্বাচন কমিশন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest