দূষণের সেরা ১০ শহরে ৬ ভারতের , শীর্ষে গুরুগ্রাম, নাম নেই কলকাতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: দূষণে বিশ্বসেরা রাজধানী হলো নয়াদিল্লি। বিশ্বের সবথেকে দূষিত শহরের নাম গুরুগ্রাম। এমনটাই রিপোর্ট গ্রিনপিসের।

২০১৮ বাতাসের বিশুদ্ধতা রিপোর্ট অনুযায়ী দিল্লির অবস্থা খুবই শোচনীয়। রাজধানীর বিচারে দূষণে দ্বিতীয় স্থান অধিকার করেছে ঢাকা। নোংরা শহরের নিরিখে বিশ্বের দ্বিতীয় স্থানে ভারতের শহর গাজিয়াবাদ। তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের ফয়সালাবাদ। বিশ্বের ১০ টি দূষিত দেশের মধ্যে সাতটি নাম ভারত থেকে উঠে এসেছে। চীন অবশ্য আগের থেকে অনেকটাই উন্নতি করেছে । সুতরাং এই রিপোর্টকে সামনে রেখে দূষণ নিয়ে ভারতকে রাখার চেষ্টা করতে পারে চিন এমনটা আশঙ্কা কূটনৈতিক মহলের।

যে দশটি দূষিত শহরের তালিকা সামনে এসেছে তার মধ্যে দুটি পাকিস্তানের ও একটি চীনের। ভারতের দূষিত শহরগুলি হল – গুরুগ্রাম ,গাজিয়াবাদ, ফরিদাবাদ ,ভিওয়াদি, নয়ডা , পাটনা এবং লখনউ । চীনের শহর ফোটান এবং পাকিস্তানের দুটি শহর লাহোর এবং ফয়সালাবাদ এই দূষিত শহরের মধ্যে রয়েছে। তবে কলকাতা নিয়ে শোরগোল হলেও দূষণ যুক্ত শহর হিসেবে প্রথম দিকে নেই। উল্লেখ্য, আন্তৰ্জাতিক এই সংস্থার সমীক্ষায় বিশ্বে যে প্রথম ৩০টি শহরের নাম উঠে এসেছে তার মধ্যে ভারতের ২২টি শহর রয়েছে। এছাড়া চিনের পাঁচটি, পাকিস্তানের দুটি ও বাংলাদেশের একটি শহর রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest