Site icon The News Nest

নিষ্পত্তির পথে এগোচ্ছে মাসুদের আলোচনা, রাষ্ট্রপুঞ্জে প্রস্তাব না আনতে আমেরিকাকে হুঁশিয়ারি চিনের

masud az

বেজিং: চিনের বাধায় পুলওয়ামা কাণ্ডের মূল চক্রী মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী বলে ঘোষণা করতে পারেনি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। কিন্তু বুধবার চিন থেকে জানিয়ে দেওয়া হল, পাকিস্তানের মদতপুষ্ট ওই সন্ত্রাসবাদীর বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে ‘একটা সমঝোতার’ পথে এগোচ্ছে তারা। তবে আমেরিকাকে সতর্ক করে চিন বলেছে, তারা যদি মনে করে নিজেদের প্রস্তাব আমাদের ওপরে চাপিয়ে দেবে, তার পরিণাম ভালো হবে না।

খবর ছিল, আগামী ২৩ এপ্রিলের মধ্যে চিনের ‘টেকনিক্যাল হোল্ড’ সিদ্ধান্ত তুলে নেওয়ার আর্জি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেন। এই খবর সত্যতা অস্বীকার করে বেজিং। চিনা বিদেশমন্ত্রকের মুখ্যপাত্র লু কাং বলেন, “এমন খবর কোথা থেকে পেলেন বুঝতে পারছি না। নিরাপত্তা পরিষদ এবং তার সংশ্লিষ্ট বডি ১২৬৭ কমিটির নির্দিষ্ট নির্দেশিকাবলী রয়েছে।” গত মাসে মাসুদ আজহারকে নিয়ে ‘ইতিবাচক’ আশার কথা শোনায় চিন। বেজিংয়ের তরফে বলা হয়, ইতিবাচক পথে এগোচ্ছে মাসুদকে নিয়ে আলোচনা। এ বিষয়ে দিল্লি কূটনৈতিক সাফল্য মনে করলেও, ধোঁয়াশায় রয়েছেন আন্তর্জাতিক বিষয়ক বিশেষজ্ঞরা। ইতিবাচক বিষয়টি ‘বন্ধু’ পাকিস্তানের দিক থেকেও হতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের।

মাসুদ আজহারকে বিশ্ব-সন্ত্রাসবাদী ঘোষণা করতে গত ২৭ মার্চ রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব এনেছে আমেরিকা। এর আগে ১৩ মার্চ মাসুদকে সন্ত্রাসবাদী ঘোষণা করতে রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ কমিটিতে আনা একটি আন্তর্জাতিক প্রস্তাব চিনের আপত্তিতে আটকে যাওয়াতেই এই সিদ্ধান্ত নেয় আমেরিকা। আমেরিকার সেই খসড়া প্রস্তাব নিয়েই আশঙ্কা চিনের। যদিও এখনও নিজের পুরনো অবস্থানেই অনড় থাকার কথা জানাল তারা। পাশাপাশি খসড়া প্রস্তাব যাতে চূড়ান্ত না হয়ে ওঠে, আমেরিকাকে সেই বার্তাও দিল তারা।

আল-কায়দা ও তার সহযোগী সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতেই ১৯৯৯ সালে এই ১২৬৭ কমিটি তৈরি করেছিল রাষ্ট্রপুঞ্জ।সাধারণত এই কমিটির সিদ্ধান্তের ভিত্তিতেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে রাষ্ট্রপুঞ্জ।

Exit mobile version