“ন্যূনতম সততাটুকু থাকা উচিত”, মোদীর বায়োপিক নিয়ে বিস্ফোরক জাভেদ আখতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: নরেন্দ্র মোদীর বায়োপিকে ব্যবহার হয়েছে জাভেদ আখতারেরই লেখা পুরনো একটি গান। আর সেই জন্যই কৃতজ্ঞতা জানাতে পোস্টারে রাখা হয়েছিল জাভেদ আখতারের নাম। মোদীর বায়োপিকের পোস্টারে নিজের নাম দেখে গীতিকার জাভেদ আখতার সরব হওয়ার পর, টুইট করে এমনটাই জবাব দিয়েছিলেন ছবির প্রযোজক। তবে তাতে যে চিড়ে ভেজেনি তা আরও একবার স্পষ্ট করে বুঝিয়ে দিলেন জাভেদ আখতার।

ফের বিস্ফোরক মন্তব্য করে তিনি বলেছেন, “ছবিতে পুরনো গানকে রিমেক করে ব্যবহার করা এখনকার ট্রেন্ড। হামেশাই প্রযোজকরা এমনটা করে থাকেন। তারপর ওই পুরনো গানের গীতিকারের নাম পোস্টারে দিয়ে দেন। অথচ তাঁরা এই রিমেক ভারসানে কাজই করেননি। এটা মোটেও ঠিক নয়। ন্যূনতম সততাটুকু থাকা উচিত।”

গত ২২ মার্চ টুইট করেছিলেন জাভেদ আখতার। বায়োপিক এর যে অংশে তার নাম দেখানো হচ্ছে সেটি শেয়ার করে জাভেদ আখতার লেখেন, নিজের নাম দেখে তিনি ‘শকড’ হয়ে গিয়েছেন। পি এম নরেন্দ্র মোদী সিনেমার ট্রেলারের শেষে গীতিকার হিসেবে জাভেদ আখতারের নামের পাশাপাশি, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের প্রধান এবং খ্যাতনামা গীতিকার প্রসুন যোশী, সমীর ও অন্যদেরও নাম রয়েছে। আইনজীবী তথা অ্যাক্টিভিস্ট প্রশান্ত ভূষণ জাভেদ আখতারকে সমর্থন করে একে ‘অবমাননাকর’ বলে উল্লেখ করেন। এরপরেই ড্যামেজ কন্ট্রোলে নামেন ছবির প্রযোজক সন্দীপ এস সিং। টুইট করে তিনি লেখেন, “এই ছবিতে আমরা ‘১৯৪৭: আর্থ’ ছবির ঈশ্বর আল্লাহ গানটি ও ‘দস’ ছবির শুনো গওর সে দুনিয়া ওয়ালো গান দু’টি ব্যবহার করেছি। প্রথম গানটি লিখেছেন জাভেদ আখতার ও দ্বিতীয় গানটির গীতিকার সমীর। এই কারণেই আমরা দু’জনের প্রতি কৃতজ্ঞতা জানানোর জন্য তাঁদের নাম পোস্টারে দিয়েছি।” তিনি আরও লেখেন, “জাভেদজির বুঝতে অসুবিধা হতেই পারে। তিনি আমাকে কিংবা বিবেককে ফোন করলেই ব্যাপারটা বুঝতে পারতেন। তাহলেই আর ব্যাপারটা নিয়ে এত গোলমাল হতো না। তিনি টুইট করেছেন বলেই আমিও টুইটেই জবাব দিলাম।”

কিন্তু ছবির প্রযোজক যতই কৃতজ্ঞতা স্বীকারের জন্য নাম ব্যবহারের কথা বলুন না কেন, এই যুক্তি মানতে নারাজ স্বয়ং জাভেদ। তাঁর কথায়, “ওঁরা যদি আমায় সম্মান দিতে চায়, তাহলে সুরকার হিসেবে এ আর রহমানের নামও রাখা উচিত ছিল। সেটা কেন বাদ দিল? ওঁকে কেন বঞ্চিত করল? এটা উচিত নয়। আর পোস্টারে আমার নাম দেখে মনে হচ্ছে যেন আমিই এই ছবির জন্য গান লিখেছি।”

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest