Site icon The News Nest

পরিবেশ সংরক্ষণ নিয়ে কোনও ধারণাই নেই, ফের ভারত সম্পর্কে উষ্মা প্রকাশ মার্কিন প্রেসিডেন্টের

trump 1

#ওয়াসিংটন: কিছু দিন আগেই ভারতকে বাণিজ্যে সুবিধা দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফের ভারত সম্পর্কে উষ্মা প্রকাশ করলেন তিনি। দূষণের জন্য সরাসরি ভারতকে দায়ী করলেন তিনি।

বর্তমানে তিন দিনের ব্রিটেন-সফরে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। পরিবেশ রক্ষায় যতটা তৎপর হওয়ার কথা, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি মোটেও ততটা তৎপর নন বলে তাঁর বিরুদ্ধে একাধিক বার অভিযোগ উঠেছে। এ বার তিনিই পাল্টা দাবি করলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে কোনও মাথাব্যথাই নেই ভারত, চিন, রাশিয়ার মতো বড় দেশগুলির। সদ্য পার হওয়া বিশ্ব পরিবেশ দিবসে ডোনাল্ড ট্রাম্পের দাবি, ওই দেশগুলি বিশ্বপরিবেশের প্রতি তাদের দায়িত্ব পালন করছে না মোটেই।

সেখানেই একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময়ে এই কথা বলেন তিনি। ওই সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, “আমি আর প্রিন্স চার্লস মিনিট ১৫ কথা বলতে বসেছিলাম এই নিয়ে। কিন্তু কথা বলতে গিয়ে দেখলাম দেড় ঘণ্টা গড়িয়ে গেল। বেশি কথা চার্লসই বলেছেন। উনি সত্যিই বিশ্বের জলবায়ু পরিবর্তন নিয়ে চিন্তিত। এই বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন।” তিনি এই প্রসঙ্গে আরও বলেন, “আমি যত তথ্য ঘাঁটছি তত দেখছি, আমেরিকার হাওয়া-বাতাসই পৃথিবীর সব দেশের মধ্যে সব চেয়ে পরিষ্কার। ভারত, চিন আমেরিকার তো কোনও বোধই নেই এই ব্যাপারে। ওই দেশগুলির কিছু শহরে গেলে নিঃশ্বাস পর্যন্ত নেওয়া যায় না। আমি ওই শহরগুলোর নাম করছি না, কিন্তু করতেই পারি। এই যে ভয়াবহ অবস্থা, নিঃশ্বাস পর্যন্ত নেওয়া যাচ্ছে না, এই নিয়ে সরকার উদাসীন!”– বলেন তিনি। ডোনাল্ড ট্রাম্পের দাবি, ওই দেশগুলিতে পরিশুদ্ধ বায়ু নেই, জল নেই। এ নিয়ে কারও কোনও মাথাব্যথাও নেই।

এই সাক্ষাৎকারটি দেওয়ার আগেই প্রিন্স চার্লসের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। পরিবেশ দিবসের দিন তাঁর ব্রিটেন সফর শেষ করেন ট্রাম্প। দীর্ঘদিন ধরে পরিবেশ রক্ষায় সচেতনতা প্রচার চালাচ্ছেন যুবরাজ চার্লস। তাঁর উদ্যোগকেও বাহবা দেন ট্রাম্প। সফরের শেষ দিন চার্লস ছাড়াও রানি এলিজাবেথ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাঁকরর সঙ্গেও দেখা করেন ট্রাম্প।তবে পরিবেশ রক্ষার্থে নিজের দেশের প্রশংসাও করেন ট্রাম্প। তিনি বলেন, “বিশ্বের যে সমস্ত অঞ্চলে সব চেয়ে পরিষ্কার জলবায়ু রয়েছে, তার মধ্যে অন্যতম মার্কিন যুক্তরাষ্ট্র।”

Exit mobile version