Site icon The News Nest

ভারতের চলচ্চিত্র ও বিজ্ঞাপন বয়কট পাকিস্তানে

fawad

ইসলামাবাদ : অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন থেকে সম্প্রতি ঘোষণা করা হয়, পাকিস্তানের কোনো শিল্পী আর বলিউডে কাজ করতে পারবেন না। ভারতের নির্মাতারা তাঁদের চলচ্চিত্র পাকিস্তানে মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বলিউডের জনপ্রিয় তারকা সালমান খান তাঁর আগামী ছবি ‘নোটবুক’ থেকে পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলামকে বহিষ্কার করেছেন। ছবিটির প্রযোজক সালমান খান। তাই তিনি ‘নোটবুক’ ছবি থেকে আতিফ আসলামের গান বাদ দেওয়ার কথা বলেছেন। এর আগে টি-সিরিজ আতিফ আসলামের গান ইউটিউব থেকে বাদ দিয়েছে। পাকিস্তানের কোনো শিল্পী এখন ভারতের কোনো অনুষ্ঠানেও গান গাইতে পারবেন না। যাঁরা ভারতে থাকছেন, তাঁদেরও ভারত থেকে বহিষ্কারের পরিকল্পনা করা হচ্ছে।

পাল্টা ব্যবস্থা নিয়েছে পাকিস্তান সরকার। গতকাল মঙ্গলবার পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন টুইটারে জানিয়েছেন, পাকিস্তানে ভারতের তৈরি চলচ্চিত্র আর বিজ্ঞাপন বয়কট করা হবে। পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকেরাও ভারতীয় সিনেমা বয়কট করবেন। তিনি টুইটারে লিখেছেন, ‘সিনেমা পরিবেশকদের সংগঠন ভারতীয় কনটেন্ট বয়কট করছে। কোনো ভারতীয় সিনেমা পাকিস্তানে মুক্তি দেওয়া হবে না। এ ছাড়া ভারতে তৈরি কোনো বিজ্ঞাপনচিত্র পাকিস্তানের কোনো টিভি চ্যানেলে প্রচার করা হবে না।’

এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিভিন্ন শহরের প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ ভারতীয় হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করে দিয়েছিল। পাকিস্তানের সেনাবাহিনীর প্রতি সংহতি জানাতে তখন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। লাহোর, করাচি ও ইসলামাবাদের প্রেক্ষাগৃহগুলো ভারতীয় সিনেমা বর্জনের ঘোষণা দেয়। কাশ্মীরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক উত্তেজনার কারণেই এমনটা হয়েছিল।

Exit mobile version