পুলওয়ামা ধাঁচে হামলা হতে পারে অবন্তিপোরায়, আগাম খবর দিয়ে ভারতকে সতর্ক করল পাকিস্তান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#শ্রীনগর: জঙ্গি হামলায় ফের রক্তাক্ত হতে পারে কাশ্মীর, তা নিয়ে ভারতকে আগাম সতর্ক করল পাকিস্তান। এ বছর ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় আইইডি বোঝাই গাড়ি নিয়ে সিআরপি কনভয়ে হামলা চালায় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। সেই একই কায়দায় এ বার দক্ষিণ কাশ্মীরের অবন্তীপোরায় হামলা হতে পারে বলে ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনকে জানিয়েছেন পাক গোয়েন্দারা। মার্কিন যুক্তরাষ্ট্রকেও হামলার সম্ভাবনার কথা জানিয়েছেন তাঁরা। আর তার পরই গোটা উপত্যকা জুড়ে কড়া সতর্কতা জারি হয়েছে।

প্রধানমন্ত্রী বিশকেক শীর্ষ সম্মেলনে যাওয়ার আগে ওই সতর্কতা আসে ভারতের কাছে। ওই সতর্কবার্তায় বলা হয়েছে কোনও গাড়িতে আইইডি রেখে তা বিস্ফোরণ ঘটাতে পারে জঙ্গিরা। হামলার কথা মাথায় রেখে রাজ্যের সব জাতীয় সড়কে চিরুনী তল্লাশি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। গোয়েন্দা সূত্রে সংবাদমাধ্যমের খবর, হামলার খবর সম্পর্কে কোনও নির্দিষ্ট তথ্য ভারতকে দেয়নি পাকিস্তান। শুধুমাত্র হামলার কথা বলা হয়েছে। মনে করা হচ্ছে ফের জম্মু ও কাশ্মীরে কোনও জঙ্গি হামলা হলে তার দায় যাতে ঘাড়ে না পড়ে তার জন্যই আগাম ভারতকে সতর্ক করেছে পাক সরকার।

উল্লেখ্য, জঙ্গি জাকির মুসার হত্যার বদলা নিতেই ফের পুলওয়ামা জেলায় হামলার পরিকল্পনা করেছে জঙ্গিরা। গত ২৪ মে পুলওয়ামায় সেনাবাহিনীর সঙ্গে এনকাউন্টারে নিহত হয় জাকির মুসা। আল কায়দার ভারতীয় শাখা আনসার গজওয়াতুল হিন্দের প্রধান ছিল জাকির মুসা। এই সতর্কতার সঙ্গে সঙ্গেই উপত্যকার সীমান্ত জুড়ে উচ্চ–সতর্কতা জারি করা হয়েছে। সামনে অমরনাথ যাত্রা আছে। সেদিকে লক্ষ্য রেখেই ব্যাপক তল্লাশি জারি রাখা হয়েছে।

পাকিস্তানের তরফে এ ভাবে স্বতঃপ্রণোদিত হয়ে ভারতকে সতর্ক করার পিছনে একাধিক কারণ থাকতে পারে বলে ধারণা কূটনৈতিক বিশেষজ্ঞদের। তাঁদের দাবি, পুলওয়ামা হামলার পর আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান। বালাকোটের পর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ভারতে ফিরিয়ে দিলেও,আন্তর্জাতিক মহলে একঘরে হয়ে পড়ে তারা। এমনকি চিনও হাত তুলে নেয়। মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় সায় দেয়।  এমন পরিস্থিতিতে নিজেদের মুখ রক্ষা করতেই আগে ভাগে ভারতকে হামলার সম্ভাবনার কথা জানিয়েছে পাকিস্তান, যাতে বড় কিছু ঘটলেও দায় এড়াতে পারে তারা। আবার সন্ত্রাস দমনে তারা পদক্ষেপ করছে না বলে, কেউ অভিযোগও না তুলতে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest