পুলওয়ামা হামলার দায় ঝেড়ে পাল্টা যুদ্ধের হুমকি পাক প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুলওয়ামা জঙ্গি হামলার ৫ দিন পর অবশেষে মুখ খুললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। হুঁশিয়ারি দিয়ে বললেন,’পুলওয়ামা কাণ্ডের পর ভারত যদি আক্রমণ করে, তা হলে পাকিস্তান শুধু পাল্টা আক্রমণ করার কথা ভাববে না, প্রতি আক্রমণ করবে। কারণ, এ ছাড়া পাকিস্তানের কাছে আর কোনও রাস্তা খোলা থাকবে না।’ তাঁর অভিযোগ, ভারত বিনা প্রমাণে পাকিস্তানকে ওই জঙ্গি হানার জন্য দায়ী করছে। ভারত নিজেই অভিযোগ তুলছে, নিজেই বিচারক ও আইনজীবীর ভূমিকা পালন করছে।
পুলওয়ামার ঘটনায় ভারতরে পক্ষ থেকে পাকিস্তানকে দোষারোপ করা হচ্ছে। পাকিস্তানের মদতেই ওই হামলা হয়েছে বলে মঙ্গলবার সকালেই সেনার তরফে জানিয়ে দেওয়া হয়েছে।আর তার পরই তড়িঘড়ি পাকিস্তানের তরফ থেকে ইমরান খানের প্রতিক্রিয়া দেওয়ার বিষয়টি জানানো হয়। ভারতীয় সময় দুপুর দেড়টা নাগাদ প্রতিক্রিয়া দেন তিনি। পাক প্রধানমন্ত্রীর দাবি,কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলার সঙ্গে পাকিস্তানের কোনও যোগ নেই। পাকিস্তান সন্ত্রাসবাদের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পাকিস্তান স্থায়িত্বের দিকে এগোচ্ছে। দুদিনের পাক সফর শেষ করে ভারতে এসেছেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। এই সময় কেন এমন হামলা করবে পাকিস্তান, সেটাই জানতে চেয়েছেন ইমরান খান। তাঁর দাবি, কাশ্মীরে কিছু হলেই পাকিস্তানের দিকে আঙুল তোলে ভারত।
ইমরান খানের বক্তব্য, পাকিস্তান সন্ত্রাসবাদে মদত দেয় না। সে নিজেই সন্ত্রাসবাদের শিকার। ভারত যদি প্রমাণ দিতে পারে পুলওয়ামায় জঙ্গি হানার সঙ্গে কোনও পাকিস্তানি জড়িত তাহলে পাকিস্তানের সরকার নিশ্চয় তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।তাঁর বক্তব্য, ভারত প্রমাণ দিলে তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। পাশাপাশি তিনি ভারতকে আলোচনার টেবিলে আহ্বান জানিয়েছেন। সন্ত্রাসবাদ নিয়েও আলোচনা করতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।তাঁর দাবি, এবার ভারতে নির্বাচন রয়েছে। তাই পাকিস্তান বিরোধী জিগির তোলা হচ্ছে। এর বদলে ভারতের কাশ্মীর নীতি নিয়ে আত্মসমালোচনা দরকার। সেনা দিয়ে ওই সমস্যা সমাধান হবে না বলেই তাঁর বক্তব্য। এর পরেই ইমরান ঘোষণা করেন,’ভারত যদি আক্রমণ করে আমরাও চুপ করে বসে থাকব না। পালটা আক্রমণ করব।’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest