প্রথম প্রার্থী তালিকা ঘোষণা সপা’র, নিরাপদ আসন মৈনপুরীতেই ফিরলেন মুলায়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লখনউ: আস্তে আস্তে পরিষ্কার হয়ে যাচ্ছে লোকসভা নির্বাচনের চিত্র। শুক্রবার নিজেদের প্রথম প্রার্থী তালিকা প্রকাশিত করল সপা।জল্পনা ছিল, এ বার লোকসভা ভোটে মুলায়ম সিংহ যাদব প্রার্থী হবেন কি না।জল্পনার অবসান ঘটল এদিন। জানা গেল, মুলায়ম প্রার্থী হচ্ছেন মৈনপুরী কেন্দ্রে।

সনিয়া গান্ধী প্রার্থী হবেন কি না, সেই জল্পনার অবসান ঘটেছে বৃহস্পতিবার রাতে। কংগ্রেসের প্রথম দফার প্রার্থী তালিকায় সনিয়ার নাম তাঁর পুরনো কেন্দ্র রায়বরেলিতেই। এ বার মুলায়ম নিয়েও ধোঁয়াশা কাটল। শুক্রবার সকালেই ৬টি আসনে প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করলেন দলের মুখ্য সাধারণ সম্পাদক রামগোপাল যাদব।প্রথম তালিকায় যাদব পরিবারের সদস্যদেরই প্রাধান্য। তবে নাম নেই অখিলেশ যাদবের। ৬টি কেন্দ্রের তালিকায় মৈনপুরী ছাড়া রয়েছে বদায়ুঁ, ফিরোজাবাদ, এটাওয়া (সংরক্ষিত), রবার্টসগঞ্জ (সংরক্ষিত), এবং বাহরাইচ (সংরক্ষিত)। এর মধ্যে বদায়ুঁ থেকে লড়বেন মুলায়মের ভাগ্নে ধর্মেন্দ্র যাদব, মুলায়মের ভাইপো তথা রামগোপাল যাদবের ছেলে অক্ষয় যাদব প্রার্থী হচ্ছেন ফিরোজাবাদ আসনে। এ ছাড়া এটাওয়ায় কমলেশ কাঠেরিয়া, রবার্টসগঞ্জে ভইলাল কল এবং বাহারাইচ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন সাব্বির বাল্মিকী।

মৈনপুরী বরাবরই এসপি-র শক্ত ঘাঁটি এবং সবচেয়ে নিরাপদ আসন বলেই মনে করে দল। ১৯৯৬, ২০০৪ এবং ২০০৯ সালে এই কেন্দ্র থেকেই জিতে আসেন মুলায়ম। আবার ২০১৪ সালেও এই মৈনপুরীর সঙ্গে আজমগড় কেন্দ্রেও প্রার্থী হন মুলায়ম। দু’টিতেই বিপুল ভোটে জয় পান। তবে পরে মৈনপুরী কেন্দ্র থেকে ইস্তফা দেন। এ বার ফের সেই নিজের গড়েই ফিরলেন মুলায়ম। তবে এ বারও আরও একটি কেন্দ্র থেকে প্রার্থী হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।সপার মতে মৈনপুরী আসন আদতে দলের জন্য ‘সেফ টার্গেট’ ।এছাড়া, ধর্মেন্দ্র ও অক্ষয় দু’জনেই বদায়ুঁ ও ফিরোজাবাদের আসনে আগে জয়লাভ করেছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest