বফর্স নিয়ে কোণঠাসা মোদী, ফের তদন্তের আর্জি নিজে থেকেই তুলে নিল সিবিআই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: ৬৪ কোটি টাকার বফর্স কেলেঙ্কারি নিয়ে ফের তদন্ত করার জন্য দিল্লির আদালতে আবেদন করেছিল সিবিআই। বৃহস্পতিবার সেই আর্জি নিজে থেকেই তুলে নিয়েছে গোয়েন্দা সংস্থা। ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি ওই আবেদন করা হয়। চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নবীন কুমার কাশ্যপের কাছে সিবিআই আবেদন জানায়, তারা আর বফর্স নিয়ে তদন্ত করতে চায় না। বিচারক বলেন, কেন সিবিআই আর্জি প্রত্যাহার করে নিচ্ছে, সে তারাই ভালো জানে। তাদের সেই অধিকার আছে। এর আগে ২০১৮ সালের ৪ ডিসেম্বর আদালত সিবিআইকে প্রশ্ন করেছিল, কেন তারা নতুন করে বফর্স নিয়ে তদন্ত করতে চায়?

২০০৫ সালের ৩১ মে দিল্লি হাইকোর্ট বফর্স মামলায় সব অভিযুক্তকে মুক্তি দেয়। ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি সিবিআই হাইকোর্টের ওই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে। ২ নভেম্বর সুপ্রিম কোর্ট সেই আর্জি নাকচ করে দেয়। বিচারপতিরা জানতে চান, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করতে ১৫ বছর দেরি হল কেন? এর আগে ২০১৮ সালের ৪ ডিসেম্বর আদালত সিবিআইকে প্রশ্ন করেছিল, কেন তারা নতুন করে বফর্স নিয়ে তদন্ত করতে চায়?

দিনকয়েক আগেই রাজনীতির ময়দানে ফিরে এসেছিল বফর্স কেলেঙ্কারি। রাজীব গান্ধীকে বেনজির আক্রমণ করেছিলেন নরেন্দ্র মোদী। একটি নির্বাচনী জনসভায় প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম করে রাহুলকে আক্রমণ শানান মোদী। তিনি বলেন, ‘‌আপনার বাবাকে তাঁর তাঁবেদাররা মিস্টার ক্লিন বলে অভিহিত করেছিলেন। কিন্তু তাঁর জীবন শেষ হয়েছে একনম্বর ভ্রষ্টাচারী হিসেবে।’‌ বফর্স কেলেঙ্কারিতে রাজীব গান্ধীর নাম জড়ানোকে উল্লেখ করেই এই মন্তব্য করেন মোদী। প্রসঙ্গত, বফর্স কামান কেনার জন্য একটি সুইডিশ সংস্থার থেকে ঘুষ নিয়েছিলেন রাজীব গান্ধী, এমনই অভিযোগ উঠেছিল একসময়। যদিও রাজীবের বিরুদ্ধে ঘুষ নেওয়ার কোনও প্রমাণ নেই, হাইকোর্ট রায় দিয়েছে।আশির দশকে বফর্স কেলেঙ্কারির কথা সামনে আসে। ১৯৯১ সালে রাজীব গান্ধী মারা যান। সিবিআইয়ের এই পদক্ষেপ নতুন করে নরেন্দ্র মোদির অস্বস্তি বাড়াল বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest