বর্ষার আগে আরও একবার তীব্র দহনের মুখে দক্ষিণবঙ্গ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: নির্ধারিত সময়ের এক সপ্তাহ পর শনিবার কেরলে হাজির হয়েছে দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু। তার পরে থেকেই বাংলায় কাউন্ডডাউন শুরু হয়ে গিয়েছে। বর্ষার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কিন্তু দুঃখের ব্যাপার হল বর্ষা এখনই আসার কোনো সম্ভাবনা তো নেই-ই, সেই সঙ্গে আগামী এক সপ্তাহ আরও গরম বাড়তে পারে দক্ষিণবঙ্গ জুড়ে। পশ্চিমাঞ্চলে ফিরে আসবে তাপপ্রবাহের পরিস্থিতি।

বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার ফলে গত কয়েক দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া মেঘলা ছিল। রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি ভালো বৃষ্টি পেলেও কলকাতা এবং বাকি অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টিই হয়েছে। তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় গত কয়েক দিন পারদ সে ভাবে বাড়তে পারেনি। কিন্তু রবিবার থেকে আবার বাড়তে শুরু করে তাপমাত্রা। আগামী দিনে কী হতে চলেছে তার একটা আভাস পাওয়া যাচ্ছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে জানা গিয়েছে, আগামী দিন পাঁচেক কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে পারদ ৩৮-৩৯ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূমে পারদ ছাড়াতে পারে ৪০ ডিগ্রি। পশ্চিমাঞ্চলে দাপট থাকবে শুকনো গরমের, অন্য দিকে কলকাতার আশেপাশে এলাকায় ছড়ি ঘোরাবে মাত্রাতিরিক্ত আর্দ্রতা।

কেন আবার গরম ফিরতে চলেছে দক্ষিণবঙ্গে? এর জন্য দুটো কারণকে দায়ী করেছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। কিছু দিনের মধ্যে মায়ানমার উপকূল লাগোয়া বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। সেই নিম্নচাপ ক্রমশ উত্তরপূর্ব ভারতের দিকে এগোবে। এর ফলে এক দিকে উত্তরপূর্ব ভারতে পৌঁছে যাবে বর্ষা, তেমনই বৃষ্টির পরিমাণ ক্রমশ কমে যাবে দক্ষিণবঙ্গে। আকাশ আরও পরিষ্কার হয়ে যাবে।

রবীন্দ্রবাবুর বক্তব্য, “আরব সাগরের একটি নিম্নচাপ উত্তর এবং পূর্ব ভারত থেকে সমস্ত জলীয় বাষ্প নিজের দিকে টেনে নেবে। এর ফলে উত্তর ভারতের গরম হাওয়া ঢুকে পড়বে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। ক্রমশ বাড়বে পারদ।” এই পরিস্থিতিতে স্বস্তি পেতে গেলে বর্ষার দিকেই তাকিয়ে থাকতে হবে বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। তবে সেই বর্ষার জন্য এখনও অন্তত দিন দশেক অপেক্ষা করতে হতে পারে। তবে রবীন্দ্রবাবুর আশা, এই সপ্তাহের শেষ থেকেই পারদ কমতে শুরু করবে রাজ্যে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest