Site icon The News Nest

বাংলায় তৃণমূলের থেকে বেশি ভোট পেতে পারে বিজেপি! আসন সংখ্যার বিচারেও এগিয়ে গেরুয়া শিবির, ইঙ্গিত সমীক্ষায়

Modi Mamata

#কলকাতা: সপ্তদশ সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে রবিবার। গণনা হবে ২৩ তারিখ, বিষ্যুদবার। কিন্তু তার আগে তামাম বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত, এ বারের লাফটা আরও বড়!

২০১৪ সালের লোকসভা ভোটে বাংলায় বাকি দলগুলি কত শতাংশ ভোট পেয়েছিল? তৃণমূল পেয়েছিল ৩৯ শতাংশ ভোট, বামেরা ২৯ শতাংশ, বিজেপি ১৭ শতাংশ এবং কংগ্রেস ৯ শতাংশ। কিন্তু এ বার সে সব হিসাব অনেকটাই উল্টে পাল্টে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে তামাম বুথ ফেরত সমীক্ষা। চাণক্য-র (টুডেজ চাণক্য) সমীক্ষা দিয়েই শুরু করা যাক। তাদের সমীক্ষার মতে, বাংলায় বিজেপি-র ভোট এ বার বেড়ে হতে পারে ৩৬ শতাংশ। অর্থাৎ চোদ্দর ভোটের তুলনায় ১৯ শতাংশ ভোট বাড়তে পারে বিজেপি-র। তবে চাণক্যর সমীক্ষায় সব থেকে বড় চমক এর পরেও বাকি রয়েছে। তারা বলছে, তৃণমূল পেতে পারে ৩৪ শতাংশ ভোট। অর্থাৎ গত ভোটের তুলনায় ৫ শতাংশ কমে যাওয়ার আশঙ্কা রয়েছে দিদির ভোটে। চাণক্যর ইঙ্গিত বড় ধস নামছে বাম ভোটেও। তা কমে হতে পারে ১৬ শতাংশ। এবং কংগ্রেস পেতে পারে ৯ শতাংশ ভোট।

এর পর দেখে নেওয়া যাক ইন্ডিয়া-টুডে – অ্যাক্সিস কী ইঙ্গিত দিচ্ছে? তারা বলছে, বাংলায় তৃণমূল এবং বিজেপি দু’জনেই ৪১ শতাংশ করে ভোট পেতে পারে। অর্থাৎ তাদের মতে, দিদির ভোট কমছে না। কিন্তু বিজেপি-র ভোট গত বারের তুলনায় বেড়ে যেতে পারে ২৪ শতাংশ। আর বামেদের ভোট কমে নেমে আসতে পারে ৫ শতাংশে।

বিজেপি-র ভোট অনেকটাই বেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছে এবিপি-এসি নিয়েলসেনও। তাদের মতে, গত বারের ১৭ শতাংশ থেকে বেড়ে বিজেপি এ বার ৩৯ শতাংশ ভোট পেতে পারে বাংলায়। তৃণমূল পেতে পারে ৪১ শতাংশ ভোট। বামেরা ৮ শতাংশ এবং কংগ্রেস ৭ শতাংশ ভোট পেতে পারে।

এর মধ্যে ‘ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস‘ বুথ ফেরত সমীক্ষার গড় বিচারে এগিয়ে রাখা হল বিজেপিকে।

এক নজরে ‘ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস’ বুথ ফেরত সমীক্ষা

পশ্চিমবঙ্গে মোট আসন: ৪২

তৃণমূল পেতে পারে: ১৯-২২টি আসন

বিজেপি পেতে পারে: ১৯-২৩টি আসন

কংগ্রেস পেতে পারে: ০-১টি

এই পরিসংখ্যানে স্পষ্ট, রাজ্যের ৪২ আসনে বিজেপির প্রাপ্ত আনুমানিক আসন সংখ্যা গড় হিসাবে কিছুটা হলেও এগিয়ে তৃণমূলের থেকে।

এক নজরে ‘এবিপি-এসি নিয়েলসেন’ বুথ ফেরত সমীক্ষা

তৃণমূল পেতে পারে: ২৪টি আসন

বিজেপি পেতে পারে: ১৬টি আসন

কংগ্রেস পেতে পারে: ২টি

এক নজরে ‘সি ভোটার-রিপাবলিক’ বুথ ফেরত সমীক্ষা

তৃণমূল পেতে পারে: ২৯টি আসন

বিজেপি পেতে পারে: ১১টি আসন

কংগ্রেস পেতে পারে: ২টি

Exit mobile version