বাড়িতেই বানিয়ে নিন কুলিং ফেসপ্যাক !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক : গ্রীষ্মকালে চারদিকে প্রচণ্ড রোদ আর অসহ্য গরমে জীবন অতিষ্ঠ হয়ে পড়ে। শুধু তাই নয়, আবহাওয়ার পরিবর্তনেও ত্বকের উপর এক বিরূপ প্রভাব ফেলে। তখন দাগ পড়া, রোদে পোড়া ও ব্রণের সমস্যাসহ ত্বকের আরও নানা সমস্যা দেখা দেয়। কাজেই এ সময়ে আলাদাভাবে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন।

জেনে নিন গরমে ত্বকের যত্নে কোন ধরনের ফেইসপ্যাক ব্যবহার করবেনঃ

শসা ও মধু: যাদের ত্বক তৈলাক্ত তারা শসার রসের সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। তুলার প্যাড দিয়ে আলতো ভাবে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

এলোভেরা ও লেবু: দাগবিহীন নিখুঁত ত্বক পেতে বেছে নিতে পারেন এলোভেরা। এলোভেরা জেল লেবুর রস ব্যবহার বিধি: এলোভেরার দু’পাশের কাঁটাগুলো কেটে ফেলে দিয়ে ব্লেন্ডারে পিষে নিন। তারপর একটি লেবুর সম্পূর্ণ রস বের করে এর সাথে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে ১ সপ্তাহ পর্যন্ত ভাল থাকবে। মুখে, গলা, হাত বা পায়ের রঙ হালকা ও দাগ দূর করতে প্রতিদিন ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রোঁদে পোড়াভাবও দূর করে।

জল ও চন্দন গোলাপ: নিয়মিত চন্দন ফেস প্যাক ব্যবহার করলে ব্রণের উপদ্রব কমে যায়। এক্ষেত্রে চন্দন কাঠ গুঁড়ো করে জলের সাথে মিশিয়ে চন্দনের পেস্ট বানাতে হয়। দুই চা চামচ চন্দনের গুঁড়ো ও গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে নিয়ে ১৫ মিনিট রাখুন। এবার ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। স্বাভাবিক ও তৈলাক্ত ত্বকের জন্য এই ফেস প্যাক খুবই উপকারী।

পুদিনা ও মুলতানি মাটি: এক টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ পুদিনা পাতার গুঁড়ো এবং এক টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ব্রণ এবং ত্বকের দাগ দূর করতে এটি বেশ কার্যকর।

তরমুজ ও দই:সমপরিমাণ তরমুজের রস ও দই একসঙ্গে মেশান। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জন্য উপকারী এই ফেসপ্যাক। এটি ত্বকের মরা চামড়া দূর করতে সাহায্য করে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest