বিজেপির হয়ে প্রচারে নামলেন ‘বিদ্যাসাগর!’ পেলেন মাত্র ১৫০ টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনাকে কেন্দ্র করে রাজ্য রাজনীতি তোলপাড়। বিজেপি যতই এই ঘটনার দায় এড়িয়ে তৃণমূলকে কাঠগড়ায় তুলুক না কেন, ঘুরে ফিরে এই ঘটনা তাড়া করে বেড়াচ্ছে তাদের। বাংলা দখলের স্বপ্নে তারা যখন বিভোর, তখন বাংলার ‘আইকন’কে এ রকম অপমান বাঙালি যে মেনে নেবে না, সেটা ভালো করেই বুঝতে পারছে তারা। তাই তো বৃহস্পতিবার সকালে উত্তরপ্রদেশের সভা থেকে নরেন্দ্র মোদীকে বলতে হয়েছে, তিনি নিজে বিদ্যাসাগরের পঞ্চধাতুর মূর্তি গড়ে দেবেন। সেই মূর্তি হবে কি হবে না, সেটা পরে জানা যাবে, কিন্তু ইতিমধ্যেই দয়ার সাগরকে রাজনীতিতে নামাল বিজেপি।

বলা যেতে পারে গেরুয়া শিবিরের হয়ে প্রচার সারলেন বিদ্যাসাগর। ব্যাপারটা বুঝতে অসুবিধা হচ্ছে? তা হলে খোলসা করা যাক। বৃহস্পতিবার সকালে দলের কর্মী, সমর্থকদের নিয়ে প্রচারে বেরিয়ে ছিলেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনুপম হাজরা। তবে এ দিন তাঁর প্রচার ছিল অন্য রকম। গোটা প্রচারটিই তিনি সারলেন বিদ্যাসাগরকে নিয়ে। শুক্রবার কৃষ্ণ বৈরাগী নামে ওই বহুরূপীর অভিযোগ, প্রচার মিছিলের শেষে তাঁর হাতে মাত্র ১৫০ টাকা গুঁজে কাজ সেরেছে বিজেপি। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে এমনটাই জানিয়েছেন কৃষ্ণবাবু। শুধু তাই নয়, কাদের মিছিলে তিনি হাঁটবেন সেই নিয়েও নাকি বিজেপির দুই গোষ্ঠীর মধ্যে চাপানউতোরের শিকার হয়েছেন তিনি।

কৃষ্ণ বৈরাগীর অভিযোগ, বৃহস্পতিবার সকালে তাঁকে রীতিমতো অপহরণ করে একটি ঘরে আটকে রাখা হয়। ঘরের বাইরে নাকি বেরোতে দেওয়া হয়নি তাঁকে। তিনি জানিয়েছেন, ‘গত ২০ ধরে বিদ্যাসাগর সেজে আসছি। তাই বুধবার যখন আমাকে বিদ্যাসাগর সেজে প্রচারে যেতে বলা হয়, আমি খুশিই হই।’ কিন্তু উল্লেখযোগ্য বিষয়, অনুপম হাজরা নয়, দক্ষিণ কলকাতার বিজেপি প্রার্থী চন্দ্র বসুর প্রচারে নাকি তাঁর অংশ নেওয়ার কথা ছিল। তাঁকে রীতিমতো অপহরণের কায়দায় তুলে নিয়ে আসেন অনুপম হাজরার অনুগামীরা। এমনটাই অভিযোগ তাঁর। অনুপমের সমর্থকরা তাঁকে যাদবপুরের মিছিলে নিয়ে যান। কৃষ্ণ জানিয়েছেন, এই বহুরূপীর পেশাই তাঁর রুজিরুটির জোগান দেয়। কিন্তু মিছিলের শেষে খুব একটা লাভ হয়নি তাঁর। তাঁকে মাত্র ১৫০ টাকা দেওয়া হয় বলে জানিয়েছেন তিনি।
যাদবপুরের মিছিলে বহুরূপীকে এটাও বলতে শোনা যায়, ‘আমার মূর্তি বিজেপি ভাঙেনি।’ তাতেই আরও সমালোচনার মুখে পড়েন বিজেপি প্রার্থী অনুপম হাজরা। যেখানে বিদ্যাসাগরের মূর্তি ভাঙা কাণ্ডের তদন্ত চলছে। বিষয়টির তদন্তে সিট গঠন হয়েছে। সেখানে বহুরূপীকে দিয়ে মূর্তি ভাঙার অভিযোগ অস্বীকার করিয়ে রাজনীতির রং চড়িয়েছেন বলে অনুপমের বিরুদ্ধে সরব হয়েছে ওয়াকিবহাল মহল। যদিও নিজের অবস্থানে অনড় অনুপম হাজরা। তিনি বলেন, ‘আমরা বিদ্যাসাগর যে পরিমাণ শ্রদ্ধা করি প্রতীকীভাবে সেটাই জানানোর চেষ্টা করেছি।’
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest