Site icon The News Nest

বিজ্ঞাপন বন্ধের সরকারি সিদ্ধান্ত, প্রতিবাদে প্রথম পৃষ্ঠা খালি রাখল কাশ্মীরের দৈনিকগুলি

kashmir paper

শ্রীনগর : রবিবাসরীয় সকালে সংবাদপত্র কিনে অবাক হয়েছেন উপত্যকার মানুষজন। অবাক হয়েছে দেশের অনান্য সংবাদমাধ্যম গুলিও। কারণ এদিন কাশ্মীরের জনপ্রিয় সংবাদপত্র গুলির প্রথম পাতা ছিল সম্পূর্ণ খালি। জানা নিয়েছে, শ্রীনগর বেসড দু’গ্রেটার কাশ্মীর’ ও ‘কাশ্মীর রিডার’ নামক দুই সংবাদ পত্র কে সরকারি বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জম্মু -কাশ্মীর সরকার। সেই কারণেই বড় সংবাদপত্রগুলির কতৃপক্ষরা মিলিত ভাবে প্রথম পাতা খালি রেখে এই সিদ্ধান্তের প্রতিবাদ করার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম পাতায় শুধু লেখা হয়েছে – ‘বিস্তারিত ভাবে কোনও কিছু না জানিয়ে
গ্রেটার কাশ্মীর ও কাশ্মীর রিডারকে সরকারি
বিজ্ঞাপন দেওয়া বন্ধ করা হয়েছে। এই সিদ্ধান্তের আমরা প্রতিবাদ জানাচ্ছি।’ জানা গিয়েছে প্রথম পাতা খালি রেখে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত শনিবার নেয় কাশ্মীর এডিটরস গিল্ড। আজ দুপুরে একটি প্রতিবাদ মিছিলের ও আয়োজন করা হয়েছে গিল্ডের পক্ষ থেকে। উল্লেখ্য, গ্রেটার কাশ্মীর হল উপত্যকার সবথেকে জনপ্রিয় ইংরেজি সংবাদপত্র। এর সার্কুলেশনও সবথেকে বেশি। কাশ্মীর রিডার ও প্রকাশিত হয় শ্রীনগর থেকেই। এটিও জনগণের মধ্যে জনপ্রিয় বলে দাবি স্থানীয সূত্র।গিল্ডের দাবি, সরকারি ভাবে বিজ্ঞাপন বন্ধের কথা জানানো হয়নি ওই দুই সংবাদপত্রকে।শুধু জম্মু -কাশ্মীরের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে মৌখিক ভাবে বিজ্ঞাপন না দেওয়ার সরকারি সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। কারণ জানতে চাইলে বলা হয়েছে পরে জানানো হবে।

গিল্ড জানিয়েছে,’যথন বিশ্বের সবথেকে সবথেকে বড় গনতন্তের ভোট সামনে তখন কাশ্মীরের দুটি সংবাদপত্র গ্রেটার কাশ্মীর ও কাশ্মীর রিডারের বৈধ পাওনা আটকে রেখেছে সরকার। বারবার আবেদনের পর ও সরকারি তরফে এর জবাব দেওয়া হয়নি। তারই প্রতিবাদে এই সিদ্ধান্ত।’

 

Exit mobile version