Site icon The News Nest

বিদ্রোহী বিধায়কদের ইস্তফা নিয়ে এখনই সিদ্ধান্ত নয়, কর্ণাটক কাণ্ডের শুনানি মঙ্গলবার

Supreme Court of India

#নয়াদিল্লি: স্পিকারের দ্বারস্থ হওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কর্ণাটকের বিদ্রোহী বিধায়কদের দাবি ছিল, ইস্তফা দিলেও তা গ্রহণ করা হচ্ছে না। এই নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্টে শুরু হয় সওয়াল-জবাব। দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, মঙ্গলবার হবে এই কর্ণাটক কাণ্ড নিয়ে শুনানি। ততদিন অবধি স্থিতাবস্তা বজায় থাকবে।

আদালতের এই সিদ্ধান্তে আগামী মঙ্গলবার পর্যন্ত সময় পেয়ে গেল কর্নাটকের কংগ্রেস-জনতা দল সেকুলার (জেডিএস) জোট সরকার। তত দিনে বিদ্রোহী বিধায়কদের সঙ্গে কোনওরকম মীমাংসায় আসা সম্ভব হয় কিনা, তা দেখার অপেক্ষায় রাজনৈতিক মহল।

শুক্রবারের মধ্যে বিদ্রোহী বিধায়কদের ইস্তফা নিয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয় বলে বৃহস্পতিবারই আদালতে জানিয়েছিলেন কর্নাটকের বিধানসভা স্পিকার কে আর রমেশ কুমার। ওই বিধায়করা আদৌ স্বেচ্ছায় ইস্তফা দিয়েছেন, নাকি তাঁদের ইস্তফা দিতে বাধ্য করা হয়েছে, তা খতিয়ে দেখতে সময় লাগবে বলে যুক্তি দিয়েছিলেন তিনি। তাঁর সেই আবেদনের শুনানিতেই, এ দিন বিধায়কদের ইস্তফা সংক্রান্ত শুনানির দিন পিছিয়ে দেয় আদালত।

সুপ্রিম কোর্টের নির্দেশেই বৃহস্পতিবার সন্ধ্যায় রমেশ কুমারের সঙ্গে দেখা করতে যান ১৮ বিক্ষুব্ধ বিধায়কের মধ্যে ১০ জন। বেঙ্গালুরুতে তাঁর কাছে নতুন করে ইস্তফাপত্র জমা দেন তাঁরা। তার পর আবার ফিরে যান মুম্বইয়ের হোটেলে, গত এক সপ্তাহ ধরে যেখানে আস্তানা গেড়েছেন তাঁরা। রমেশ কুমারের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগে শীর্ষ আদালতে একটি পিটিশনও দায়ের করেন ওই বিদ্রোহী বিধায়করা। তাতে দাবি করেন, ইস্তফা দিতে গেলে তাঁদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন রমেশ কুমার। রীতিমতো হুমকি দেন। এমনকি তাঁদের ইস্তফাপত্রের উপরই বসে পড়েন তিনি। এ দিন তাঁদের সেই আবেদনটিরও শুনানি হওয়ার কথা শীর্ষ আদালতে।

অন্য দিকে, রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই শুক্রবার থেকে কর্নাটক বিধানসভায় ১১ দিন ব্যাপী বাদল অধিবেশন শুরু হল। সেখানে মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী বলেন, ‘‘কয়েকজন বিধায়কের সিদ্ধান্তের জন্য এই মুহূর্তে রাজ্য রাজনীতিতে সঙ্কট দেখা দিয়েছে। এখন যা পরিস্থিতি, তাতে আস্থাভোটের  আর্জি জানাচ্ছি আমি। স্পিকার চাইলে যে কোনও মুহূর্তে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারি।’’ কোনওরকম বাধা বিঘ্ন ছাড়াই সুষ্ঠ ভাবে বিধানসভার অধিবেশন ফলপ্রসূ হবে বলে আশাবাদী তিনি। তাঁর দাবি, “বর্তমান সরকারকে গদিচ্যুত করার সব রকম প্রচেষ্টাই চলছে। কিন্তু কংগ্রেস-জেডিএস জোট যথেষ্ট মজবুত। আজকের অধিবেশন নিয়ে আত্মবিশ্বাসী আমরা।’’

Exit mobile version