Site icon The News Nest

বিরোধীদের দাবি খারিজ কমিশনের, আগে ইভিএমের গণনা হবে, পরে ভিভিপ্যাট

evm story 647 031117072535 032417023111 051917120543 0 1 0 0 0

#নয়াদিল্লি: কংগ্রেস-তৃণমূল সহ বাইশটি বিরোধী দলের নেতারা মঙ্গলবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে দেখা করে দাবি জানিয়েছিলেন, গণনার সময় আগে ভিভিপ্যাটের ভোট গুণতে হবে। পরে যেন ইভিএমের ভোট গোণা হয়।

কিন্তু বিরোধীদের সেই দাবি বুধবার খারিজ করে দিল নির্বাচন কমিশন। বিরোধীদের ওই দাবি নিয়ে এ দিন সকালে কমিশনের ফুল বেঞ্চ নয়াদিল্লিতে নির্বাচন সদনে বৈঠকে বসে। তার পর কমিশন সূত্রে বলা হয়, এ ব্যাপারে নির্বাচন কমিশন আগে যা সিদ্ধান্ত নিয়েছিল তাই বহাল থাকবে। আগে ইভিএম মেশিনের ভোট গোণা হবে। তা শেষ হয়ে গেলে লোকসভা আসনের মধ্যে থেকে এলোপাথাড়ি বেছে নেওয়া পাঁচটি বুথের ভিভিপ্যাটের ভোট গোণা হবে এবং তার ফলাফল সংশ্লিষ্ট ইভিএম মেশিনের সঙ্গে মিলিয়ে দেখা হবে।

সমস্ত ভিভিপ্যাটের কাগজের স্লিপের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখতে বিরোধীদের দাবি আগেই নাকচ করেছিল সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনের যুক্তি ছিল, সমস্ত কাগজের স্লিপ মিলিয়ে দেখতে হলে নির্বাচনের ফল বেরতে অনেক দেরি হয়ে যাবে। শেষ পর্যন্ত প্রতি বিধানসভা পিছু পাঁচটি বুথে ভিভিপ্যাটের সঙ্গে ইভিএম মিলিয়ে দেখার অনুমতি দেয় সু্প্রিম কোর্ট। যদিও বিরোধীদের দাবি ছিল, গণনাকেন্দ্রে সবার আগে লটারির ভিত্তিতে চিহ্নিত ভিভিপ্যাটগুলির সঙ্গে ইভিএমের ভোট মিলিয়ে দেখতে হবে। গত কালই এই দাবি নির্বাচন কমিশনে গিয়ে জানিয়ে এসেছিল বিরোধী রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদল। বিরোধী রাজনৈতিক দলগুলির সেই দাবি নিয়েই আজ নয়াদিল্লিতে বৈঠকে বসেন নির্বাচন কমিশনের আধিকারিকেরা। তার পরই নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়, ভোটগণনায় আর কোনও পরিবর্তন করা এখন আর সম্ভব নয়।

Exit mobile version