বেআইনি সম্পত্তি মামলায় ক্লিনচিট সিবিআইয়ের, ফল প্রকাশের আগে স্বস্তি পেলেন মুলায়ম-অখিলেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: নির্বাচনের ফল প্রকাশের আগে দুর্নীতি মামলায় স্বস্তি পেলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব এবং তাঁর ছেলে অখিলেশ যাদব। পিতাপুত্রের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগ প্রমাণিত হয়নি বলে জানিয়েছে সিবিআই। ফলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এই মামলায় তাদের ক্লিনচিট দিয়েছে।

উল্লেখ্য, এই মামলার সূচনা ২০০৫-এ। সে বার কংগ্রেস নেতা বিশ্বনাথ চতুর্বেদী সুপ্রিম কোর্টে আবেদন করে বলেন, মুলায়ম সিং যাদব, অখিলেশ সিং যাদব, তাঁর স্ত্রী ডিম্পল যাদবের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে মামলা করা হোক। কারণ তাঁরা আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পদের মালিক হয়েছেন। ২০০৭ সালের ১ মার্চ সুপ্রিম কোর্ট সিবিআইকে নির্দেশ দেয়, মুলায়ম, অখিলেশ ও ডিম্পলের বিরুদ্ধে তদন্ত করতে হবে। ২০১২ সালে আদালত ফের নির্দেশ দেয়, মুলায়ম ও অখিলেশের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে হবে। কিন্তু ডিম্পলের বিরুদ্ধে তদন্ত করার প্রয়োজন নেই। কিন্তু মামলার অগ্রগতি বিশেষ হয়নি। ফলে সম্প্রতি এই ব্যাপারে জনৈক এক ব্যক্তি শীর্ষ আদালতে আবেদন করেন। এই মামলাটি কতদূর এগিয়েছে, সেটা জানতে চান তিনি। গত ২৫ মার্চ সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “আমি জানতে চাই, মামলার তদন্ত এখন কী অবস্থায় আছে।” তার পরেই মামলার ব্যাপারে একটি স্ট্যাটাস রিপোর্ট জমা করার জন্য সিবিআইকে নির্দেশ দেয় শীর্ষ আদালত।

মুলায়ম আগে জানিয়েছিলেন, ২০০৫ সালে তাঁদের বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন বিশ্বনাথ চতুর্বেদী নামে এক কংগ্রেস কর্মী। কিন্তু সিবিআই বা আয়কর দফতর তাঁদের বিরুদ্ধে কোনও প্রমাণ পায়নি। ভোটের আগে ওই কংগ্রেস কর্মী নতুন করে তাঁদের নামে নতুন করে আবেদন করেন। মুলায়মের দাবি, তাঁদের পরিবারের ভাবমূর্তি কলঙ্কিত করার জন্য বহু পুরানো আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির মামলা নতুন করে তোলা হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest