ব্যাঙ্ক পরিদর্শন রিপোর্ট জমা দেওয়ার শেষ সুযোগ, আরবিআইকে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ব্যাঙ্কগুলির বার্ষিক পরিদর্শন রিপোর্ট সামনে আনছে না রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার তা নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ককে সতর্ক করল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট এদিন সাফ জানায় রিজার্ভ ব্যাঙ্কের জন্য এটাই শেষ সুযোগ। এর আগেও এমন নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আমল দেয়নি কেন্দ্রীয় ব্যাঙ্ক। আদালত অবমাননা করা হয়। সে কারণে ফের দায়ের হয় মামলা।

আরটিআই কর্মী এস সি আগরওয়াল সুপ্রিম কোর্টে দায়ের করেন মামলা। ব্যাঙ্কের স্বচ্ছতা জানার অধিকার আরটিআই আইনের আওতায় পরে। তাহলে রিজার্ভ ব্যাঙ্ক তা দেখাচ্ছে না কেন।তাহলে কী কাউকে আড়াল করার চেষ্টা হচ্ছে। তা না হলে সুপ্রিম নির্দেশ তোয়াক্কা না করে কেন ব্যাঙ্কগুলির বার্ষিক রিপোর্ট পেশ করা হচ্ছে না। এই নিয়ে প্রশ্ন তুলছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, নোটবন্দীর সময়ই রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর উর্জিত প্যাটেল আপত্তি জানিয়েছিলেন। রিজার্ভ ব্যাঙ্কের সম্মতির ৩৮ দিন আগেই লাগু হয়ে যায় নোটবন্দী। মোদী সরকার এ বিষয়ে নাছোড় ছিল। ব্যাঙ্কগুলিতে জমা হয় নগদ। বিচারপতি এল নাগেশ্বরের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ এদিন সাফ জানিয়ে দেয়, এরপর সিরিয়াস পরিণতির জন্য রিজার্ভ ব্যাঙ্ককে তৈরি থাকতে হবে।চলতি বছরের জানুয়ারিতে কেন্দ্রীয় ব্যাঙ্ককে এ বিষয়ে নোটিশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেন্ট্রাল ইনফরমেশন কমিশনও বলেছিল আরবিআই এই তথ্য দিতে অস্বীকার করতে পারে না।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest