ভারতের চাপ, জাইশের সদর দফতর দখল করল পাক সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক ঃ আন্তর্জাতিক চাপের সামনে মাথা নত করল পাকিস্থান। অবশেষে  জঙ্গি সংগঠন  জাইশে মহম্মদের সদর দফতর নিজেদের দখলে নিল ইমরান খান সরকার।

বৃহস্পতিবারই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ থেকে কড়া বিবৃতি দেওয়া হয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ ই মহম্মদের বিরুদ্ধে। নিরাপত্তা পরিষদ থেকে বলা হয়েছিল,’ আমরা কঠোরতম ভাষায় পুলওয়ামায় জঙ্গি হানার নিন্দা করছি। এই ধরনের হামলা যারা চালায়, তাদের শাস্তি হওয়া উচিত।’ ওই বিবৃতিতে জইশ ই মহম্মদের নামও উল্লেখ করা হয়। এই বিবৃতির পরই জাতী য় নিরাপত্তা কমিটির সঙ্গে বৈঠকে বসেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এরপরই পঞ্জাব প্রদেশে জইশ-ই-মহম্মদ পরিচালিত সমস্ত কার্যকলাপের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় পাক প্রশাসন। শুক্রবার পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, বাহাওয়ালপুরে জইশ ই মহম্মদের হেড কোয়াটার্সের দখল নিয়েছে পঞ্জাব সরকার। সেখানে একজন প্রশাসক নিয়োগ করা হয়েছে। বাহাওয়ালপুর জায়গাটি লাহৌর থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত।পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে স্বরাষ্ট্রমন্ত্রকের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক বসে। সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী জইশের সদর দফতরের দখল নেওয়া হয়েছে। সেখানে যারা ছিলেন, তাঁদের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে পঞ্জাব পুলিশ।

উল্লেখ্য,পাকিস্তানে জইশ ২০০২ সাল থেকে নিষিদ্ধ। কিন্তু তার পরেও সেদেশে ভিন্ন নামে সংগঠনটি কাজ চালিয়ে যাচ্ছে। বিভিন্ন বিদেশী ও স্থানীয় সংবাদ মাধ্যমের রিপোর্টে জানা যায়, পাকিস্তানের পঞ্জাব প্রদেশে জইশ খুবই সক্রিয়। বাহাওয়ালপুরে রয়েছে তাদের সদর দফতর। মৌলানা মাসুদ আজহারও সেখানেই থাকেন। তবে  তাঁকে বন্দি করা হয়েছে কিনা, তা অবশ্য জানানো হয়নি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest