Site icon The News Nest

ভেস্তে গেল কেজরির পরিকল্পনা! দিল্লি মেট্রোয় মহিলাদের বিনা টিকিটে যাতায়াতের প্রস্তাব খারিজ কেন্দ্রের

metro2 koHH

#নয়াদিল্লি: ভেস্তে গেল অরবিন্দ কেজরিওয়ালের পরিকল্পনা। রাজধানীর মহিলাদের জন্য মেট্রো রেল ফ্রি করার পরিকল্পনা বাতিল করে দিল কেন্দ্র।

সম্প্রতি রাজধানীর মহিলাদের আরও বেশি করে মেট্রোর মতো গণপরিবহণে চড়া ও নিরাপদে যাতায়াতের লক্ষ্যে তাদের যাত্রা বিনামূল্যে করার প্রস্তাবে সম্মতি দেয় অরবিন্দ কেজরিওয়ালের মন্ত্রিসভা। ওই সিদ্ধান্ত কার্যকর হলে মেট্রোর সম্প্রসারণ ক্ষতিগ্রস্ত হবে ওই যুক্তিতে শুরু থেকেই বিরোধিতায় নামে বিজেপি। আপত্তি তোলে দিল্লি মেট্রোও। সূত্রের খবর, দিল্লি সরকারের ওই প্রস্তাব কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের কাছে পৌঁছালেও তারাও তাতে আপত্তি জানাবার সিদ্ধান্ত নিয়েছেন। লোকসভাতে এ নিয়ে একটি প্রশ্নের উত্তরে হরদীপ পুরী জানান, ‘‘সরকারের কাছে দিল্লি সরকারের মেট্রো সংক্রান্ত প্রস্তাব আসেনি। মহিলাদের বিনামূল্যে যাতায়াত নিয়ে কেন্দ্রের ভাবনা নেই।’’

উল্লেখ্য, দিল্লি মেট্রোর খরচ চালায় কেন্দ্র ও দিল্লি সরকার। অরবিন্দ কেজরিওয়াল সরকার ঘোষণা করে মেট্রো থেকে আয়ের টাকা তারা ছেড়ে দিতে চায়। একই কাজ করুক কেন্দ্রও। দিল্লি সরকারের যুক্তি ছিল মেয়েরা বিনা টিকিটে যাতায়াত করতে পারলে তাদের নিরাপত্তা অনেকটাই বাড়বে। ওই প্রস্তাবের তুমুল সমালোচনা করে বিজেপি। গেরুয়া শিবিরের বক্তব্য ছিল ২০২০ সালের নির্বাচনের কথা মাথায় রেখে এই ঘোষণা করেছে রাজ্য সরকার। শেষপর্যন্ত তা বাতিলই করে দিল কেন্দ্র।

Exit mobile version