Site icon The News Nest

ভোট প্রচারে ‘হিন্দু হিংসা’র কথা বলে বিতর্কে জড়ালেন সীতারাম ইয়েচুরি

Sitaram Yechury 0

ভোপাল: হিন্দু হিংসা’র কথা বলে বিতর্কে জড়ালেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। হিন্দুরা কখনও সন্ত্রাস করে না বলে বিভিন্ন সভায় কংগ্রেসকে নিশানা করছেন নরেন্দ্র মোদী। তার পাল্টা দিতে গিয়ে ইয়েচুরি বলেন, রামায়ণ ও মহাভারতের মতো পৌরাণিক কাহিনীতেও তো হিংসা হয়েছে।

বৃহস্পতিবার মধ্যপ্রদেশের ভোপালে একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে ইয়েচুরি বলেন, ‘হিংসা আর যুদ্ধেই ভরা রামায়ণ, মহাভারত। প্রচারকেরা মহাকাব্যের কথা বর্ণনা করেন অথচ দাবি করেন যে হিন্দুরা হিংসাত্মক নয়।ওই সভায় তিনি আরও বলেন, ‘রামায়ণ আর মহাভারতের মত ধর্মগ্রন্থে হিংসার ঘটনার কোটি কোটি উদাহরণ আছে।” উনি বলেন, ‘ আরএসএস প্রচারকেরা একদিকে এই গ্রন্থ গুলোর উদাহরণ দেয়, আরেকদিকে তাঁরাই বলে, হিন্দুরা হিংস্র হতে পারেনা। এই কথার মধ্যে কি লজিক আছে যে, এক বিশেষ ধর্মের মানুষেরাই শুধু হিংসা ছড়ায়, আর হিন্দুরা শান্তি!”

সীতারাম ইয়েচুরি বলেন, আরএসএস প্রাইভেট আর্মি বানাচ্ছে। কিন্তু মহাজোট নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রীর আসন থেকে ক্ষমতাচ্যুত করবে। সীতারাম ইয়েচুরি ভোপালের এই সভায় ভোপাল লোকসভা আসনে কংগ্রেসের প্রার্থী দিগ্বিজয় সিং ও উপস্থিত ছিলেন। উনি বলেন, এটা সাধারণ লোকসভা নির্বাচন না, এটা সংবিধান বাঁচানোর লড়াই।

দিগ্বিজয় সিং অভিযোগ করে বলেন, ‘বিজেপি সংবিধানকে খেলনা বানিয়ে রেখেছে। বিজেপি সংবিধানে একদমই বিশ্বাস করেনা। এই লড়াই মানুষের সাথে না, এই লড়াই বিজেপির বিচারধারার বিরুদ্ধে লড়াই।” স্বাভাবিকভাবেই তাঁর এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে গেরুয়া শিবিরে।বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর কটাক্ষ, নিজের নাম পরিবর্তন করা উচিত সীতারামের। নাম রাখুন মার্ক্স (মার) ও লেনিন (লেনি)= মারলেনি।

Exit mobile version