মরসুমের উষ্ণতম দিন কাটাল শহর, সন্ধ্যায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: আজ এবছরের উষ্ণতম দিন কলকাতায়। তাপমাত্রা ৩৯.৬ ডিগ্রি। পাশাপাশি ক্রমশ বেড়ে চলেছে আর্দ্রতাজনিত অস্বস্তি। প্রায় ৪৮ ঘণ্টা বজায় থাকবে এই আবহাওয়া। গলদঘর্ম অবস্থায় দিন কাটাতে হবে বঙ্গের বাসিন্দাদের। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে অন্তত ৫ ডিগ্রি বেশি। সঙ্গে ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। একই পরিস্থিতি প্রায় গোটা দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা আগেই ৪০ ছাড়িয়েছে। এবার সেই রেকর্ড ছুঁয়েও ছুঁতে পারল না কলকাতা।

বাংলায় ছয় জেলার ওপর দিয়ে বয়ে যাবে তাপপ্রবাহ। কলকাতা সহ গাঙ্গেয় অঞ্চলে বাড়বে তাপমাত্রা। আগামী দুদিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি। কলকাতা সহ দুই ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ এবং পূর্ব বর্ধমানের বাসিন্দাদের আগামী দুদিন প্রচন্ড গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হবে। একইসঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, ও ঝাড়গ্রামে রয়েছে তাপ প্রবাহের সতর্কতা। রাজ্যে তাপমাত্রার সঙ্গে তাল মিলিয়েই বাড়বে আর্দ্রতা।

এর মধ্যে ক্ষণিকের হলেও সুখ মিলতে পারে বলে পূর্বাভাষ আবহাওয়া দফতরের। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে উত্তরপূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত থাকার জন্য আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেল ও সন্ধ্যার দিকে, ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে। এই ঝড় বৃষ্টি যেহেতু বিকেল ও সন্ধ্যের দিকে হবে তাই সকালের দিকে আর্দ্রতাজনিত অস্বস্তি কমবে না। উত্তরবঙ্গের পাঁচ জেলায় কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী ২৪ ঘণ্টায়।

কিন্তু ক্ষণিকের বৃষ্টি নয়, গোটা বাংলার প্রশ্ন কবে আসবে বর্ষা। এর উত্তরে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় বায়ু শুক্রবার বিকেল বা সন্ধের দিকে ভারতীয় উপকূল এলাকা থেকে চলে যাচ্ছে। এই ঝড় চলে যাওয়ার পরেই বলা সম্ভব, কবে মৌসুমী বায়ু বাংলায় ঢুকবে এবং রাজ্যে বর্ষা প্রবেশ করবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest