Site icon The News Nest

মহাত্মা গান্ধীকে আমেরিকার সর্বোচ্চ সম্মানে সম্মানিত করবে মার্কিন কংগ্রেস

Mahatma Gandhi

#সানফ্রান্সিকো: জাতির জনক মহাত্মা গান্ধীকে এ বছরেই সোনার পদক দিয়ে বিশেষ সম্মানে সম্মানিত করতে চলেছে মার্কিন কংগ্রেস। নেলসন ম্যান্ডেলা অথবা মার্টিন লুথার কিংয়ের মতোই অহিংসাকে মূলমন্ত্র হিসাবে তুলে ধরে বিশ্ববাসীর হৃদয়ে গান্ধীজি যে স্থান অধিকার করে রয়েছেন, সে দিকে তাকিয়েই আমেরিকার সর্বোচ্চ এই নাগরিক সম্মান তাঁর উদ্দেশে অর্পণ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

মার্কিন কংগ্রেসের সদস্য ক্যারোলিন ম্যালোনি জানিয়েছেন, গান্ধীর সার্ধশততম জন্মদিবসকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরের সেপ্টেম্বর মাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপিত হয়। তিনি বলেছেন, “গান্ধী ছিলেন একজন সত্যিকারের অনুপ্রেরণীয় নেতা, ঐতিহাসিক ব্যক্তিত্ব”। ম্যালোনি জানিয়েছেন, মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলা অথবা মার্টিন লুথার কিংয়ের অহিংসার দর্শনকেই আমেরিকা সম্মান জানাতে চায়। এর আগে এই সম্মান জানানো হয়েছে ম্যান্ডেলা ও কিংকে। এ বার গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকীতে তাঁর উদ্দেশে এই সম্মান জ্ঞাপন করা হবে।

প্রসঙ্গত, ভারত-মার্কিন সাংস্কৃতিক সম্পর্ককে সদৃঢ় করতে ম্যালোনি দীর্ঘদিন ধরেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর আগে দিওয়ালি উপলক্ষে আমেরিকা থেকে স্ট্যাম্প প্রকাশিত হয়েছিল মূলত তাঁরই উদ্যোগে। গান্ধীকে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, “আমরা আশা করছি বিল পাশ হয়ে গেলে চলতি বছরেই বিশ্ববাসীকে দেওয়া অহিংসা মন্ত্রের জন্য গান্ধীর উদ্দেশে সোনার পদক দেওয়া হবে”।

Exit mobile version