মহারাষ্ট্রে চূড়ান্ত আসনরফা, ৪০ আসনে লড়বে কংগ্রেস-এনসিপি জোট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে বিজেপির বিরুদ্ধে জোট বাঁধছে কংগ্রেস ও কোণঠাসা এনসিপি। উত্তরপ্রদেশে রয়েছে ৮০টি লোকসভা আসন। তার পরই সবচেয়ে বেশি আসন রয়েছে মহারাষ্ট্রে। সেখানে রয়েছে ৪৮টি আসন। ওইসব আসনের মধ্যে ৪০টিতে একসঙ্গে লড়াই করবে কংগ্রেস ও এনসিপি। ৮টি আসনের ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। শুক্রবার এমনটাই জানিয়েছেন দলের নেতা প্রফুল প্যাটেল।
মহারাষ্ট্রে ইতিমধ্যেই শরদ পাওয়ারের এনসিপির সঙ্গে আসনরফা নিয়ে একপ্রস্থ আলোচনা হয়ে গিয়েছে। মোটামুটিভাবে ঠিক হয়েছে দুটি দলই ২০টি করে আসনে লড়াই করবে। বাকি ৮টি আসনের মধ্যে কয়েকটি আসন ছাড়া হবে ছোট রাজনৈতিক দলগুলির জন্য। ২টি আসন নিয়ে এখনও আলোচনা চলছে, শীঘ্রই তা চূড়ান্ত হয়ে যাবে বলে দাবি দুই শিবিরেরই। ২০১৪ লোকসভাতেও জোট করেই লড়েছিল এনসিপি-কংগ্রেস। সেবারে বড় সঙ্গী হিসেবে কংগ্রেস লড়েছিল ২৬ আসনে। কিন্তু কংগ্রেসের মাত্র ২ জন সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তাই এবার দুই দল সমান সংখ্যক আসনে লড়বে।
কংগ্রেস ও এনসিপির এই সিদ্ধান্তে কিছুটা হলেও চাপে পড়ে গেল বিজেপি। কারণ এবার মহারাষ্ট্রে শিবসেনা বিজেপির সঙ্গে নেই। পাশাপাশি এনসিপিও খুব একটা ভালো অবস্থানে সেখানে নেই।
প্রফুল প্যাটেল দাবি করেছেন, সম মনভাবাপন্ন দলগুলি বিজেপি বিরোধী লড়াইয়ে ভালো ফল করবে। আশাকরি এই জোট ভালো ফল করবে। যেসব দল আম্বেডকরের মতাদর্শে বিশ্বাস করে তাদের একজোট করতে চাই। বর্তমানে মহরাষ্ট্রে এনসিপি হাতে রয়েছে ৪টি লোকসভা আসন। এরা হলেন শরদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে, ধনঞ্জয় মাহাদিক, উদায়নরাজে ভোসলে ও বিজয়সিন পাতিল। সূত্রের খবর এবার এদের মধ্যে বেশিরভাগকেই টিকিট দেওয়া হতে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest