Site icon The News Nest

মার্কিন ড্রোন ধ্বংসের জের, ইরানে অভিযান চালানোর নির্দেশ দিয়েও বাতিল করলেন ট্রাম্প!

trump 2

#ওয়াশিংটন: ইরানে হামলা চালানোর চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছিল আমেরিকা। কিন্তু শেষমেশ তা স্থগিত হয়ে যায়। হোয়াইট সূত্রে এমনই খবর। তবে কী কারণে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসা হল সে বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত মেলেনি।

বৃহস্পতিবার ইরানের হরমোজ খাঁড়িতে একটি মার্কিন ড্রোনকে গুলি করে নামায় ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড। এই ঘটনাটিকে ব্যাখ্যা করতে গিয়ে ট্রাম্প বলেন, “খুব বড়ো ভুল করে ফেলেছে ইরান।” এর পরেই ইরানে অভিযান চালানোর ব্যাপারে সিদ্ধান্ত পুরোপুরি নিয়ে ফেলেন তিনি। ক্রমে ঘনীভূত হয় যুদ্ধের মেঘ। তবে কিছুক্ষণের মধ্যেই অভিযানের সিদ্ধান্ত বাতিল করেন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, বৃহস্পতিবার মার্কিন ড্রোনকে গুলি করে নামানো খবরের সত্যতা স্বীকার করে ইরানের রিভলিউশনারি গার্ড। একটি বিবৃতি প্রকাশ করে তারা জানায়, ইরানের আকাশসীমা লঙ্ঘনের করে হরমোজগান প্রদেশে কুহমোবারক এলাকায় ঢুকে পড়ে আমেরিকার একটি ড্রোন। ইসলামিক রিভলিউশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল হুসেন সালামি আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে বলেন, “ড্রোনটিকে ধ্বংস করে আমরা আমেরিকাকে সাফ বার্তা দিয়েছি। তারা যেন আমাদের সীমানা থেকে দূরে থাকে। আমরা কখনই যুদ্ধ চাই না। তবে কেউ হামলা করলে তার যোগ্য জবাব সবসময় দিতে প্রস্তুত সেনা।” এ দিকে ওই ড্রোনটি আমেরিকারই ছিল বলে পেন্টাগন স্বীকারও করে নেয়। তবে মার্কিন প্রশাসনের তরফে দুই অফিসার দাবি করেন, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমাতেই ছিল। সেটি ইরানের আকাশসীমা লঙ্ঘন করেনি।

সম্প্রতি পারস্য উপসাগরীয় অঞ্চলে মার্কিন জাহাজের উপর হামলার ঘটনাকে কেন্দ্র করেই আমেরিকা এবং ইরানের মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। ওই ঘটনার পর থেকেই দু’পক্ষের মধ্যে পরিস্থিতির চরমে ওঠে। তারই ফরস্বরূপ মার্কিন ড্রোন হানার ঘটনা বলে বিশেষজ্ঞ মহলের একাংশ মনে করছে। আপাতত ট্রাম্প তাঁর সিদ্ধান্ত বদল করায় যুদ্ধের পরিস্থিতি থেকে বিশ্ব কি রক্ষা পেল, না কি ট্রাম্পের অন্য বড়ো কোনো পরিকল্পনা রয়েছে, সেটাই ভাবাচ্ছে বিশেষজ্ঞদের।

Exit mobile version