Site icon The News Nest

মুসলিম ভোটারদের হুমকি, মানেকা গান্ধীকে নোটিস জেলাশাসকের, জবাব তলব নির্বাচন কমিশনের

maneka gandhi

লখনউ: বৃহস্পতিবার মুসলিম ভোটারদের জনসভায় বলেছিলেন, “আমাকে যদি আপনারা ভোট না দেন, তাহলে আমিও পরবর্তীকালে আপনাদের অনুরোধে সাড়া দেব না।” পরের দিনই এই ধরণের উস্কানিমূলক কথার জন্য উত্তরপ্রদেশের সুলতানপুরের বিজেপি প্রার্থী মানেকা গান্ধীকে নোটিস পাঠালেন সেখানকার জেলাশাসক। এ ছাড়াও এই বিষয় নিয়ে রিপোর্ট পাঠানো হয়েছে নির্বাচন কমিশনে। এই রিপোর্টের ভিত্তিতে বিজেপি প্রার্থীর কাছে জবাব তলব করেছে নির্বাচন কমিশন।

কী বলেছিলেন মানেকা? সম্প্রতি সুলতানপুরের তাবারখানি এলাকায় এক সভায় বক্তব্য রাখছিলেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। সেখানে সোজাসুজি মুসলিম ভোটারদের তিনি বলেন, আমাকে ভোট দিন। নয়তো ভবিষ্যতে এলাকার মানুষজনের কোনও দায় নেব না। আমি জিতেই গিয়েছি বলতে পারেন। এখন ঠিক করুন আপনারা কী করবেন।এখানেই থেমে যাননি মানেকা। তিনি বলেন, এলাকার মানুষজনের সমর্থনে ভোটে জিতছি। কিন্তু সেই জয় যদি মুসলিমদের ভোট বাকী রেখে হয় তাহলে মন খারাপ হয়ে যায়। যখন কোনও মুসলিম তরুণ আমার কাছে কাজের জন্য আসেন তখন মনে হয় ওসব কথা মনে রেখে কোনও লাভ নেই। কিন্তু গোটা বিষয়টাই দেওয়া-নেওয়ার ব্যাপার। এবার নির্বাচনে আপনারা ভোট দিলেও জিতব, না দিলেও জিতব।

জেলাশাসকের নোটিসের পর অবশ্য সুর বদলেছেন মানেকা। বিজেপি প্রার্থীর মন্তব্য, তাঁর কথাকে সংবাদমাধ্যমে ভুলভাবে পরিবেশন করা হয়েছে। তাঁর কথায়, “আমি মুসলিমদের ভালোবাসি। আমি নিজেই বিজেপির মাইনরিটি সেলের এই মিটিং ডেকেছিলাম। আমি খালি বলতে চেয়েছিলাম, মুসলিমদের ভোট ছাড়া আমার নির্বাচনে জিততে খারাপ লাগবে। এই জয়ে যদি তাঁদেরও ভোট থাকে, তাহলে সেটা ডালে ফোড়ন দেওয়ার মতো ব্যাপার হবে। এই কথাকেই ভুলভাবে দেখানো হয়েছে।”

তবে মানেকার এই মন্তব্যের সমালোচনা করেছে কংগ্রেস। কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা মন্তব্য করেছেন, “বিজেপি প্রার্থীর এই ধরণের বিভেদ সৃষ্টিকারী মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে নির্বাচন কমিশনের কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।” উত্তরপ্রদেশের পিলভিটের ছ’বারের সাংসদ মানেখা গান্ধী এ বার সুলতানপুর থেকে লড়বেন। এই কেন্দ্রের বিদায়ী সাংসদ তাঁরই ছেলে বরুণ গান্ধী। বরুণ এ বার প্রার্থী হয়েছেন মায়ের পুরনো কেন্দ্র পিলভিটের।

Exit mobile version