Site icon The News Nest

যান্ত্রিক ত্রুটির জের, থমকে গেল চন্দ্রযান-২ অভিযান

Chandrayaan 2

#নয়াদিল্লি: যান্ত্রিক ত্রুটির জের। চন্দ্রযান ২ উৎক্ষেপণ স্থগিত। উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে ইসরোর তরফে মিশন স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়। ভারতীয় সময়ে রবিবার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হত এটা। আপাতত স্থগিত মিশন। কারণ হিসাবে রকেটে যান্ত্রিক সমস্যার কথা বলা হয়েছে ইসরোর তরফে। যান্ত্রিক কারণে আজ উড়ান নেওয়া সম্ভব নয় বলা হচ্ছে আপাতত।

আবার কবে এই অভিযান হবে সেটাও অনিশ্চিত। কারণ নিউ মুন বা অমাবস্যার নিরিখে ১৫ জুলাই প্রথম উইনডো ব্যর্থ। জুলাইতেই রয়েছে আরও একটি। তার মধ্যেই যান্ত্রিক ত্রুটি সারিয়ে ‘বাহুবলী’র পিঠে চাপিয়ে চন্দ্রযান-২ চাঁদে পাড়ি জমাতে পারবে কি না সেটা এখনও নিশ্চিত নন ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো-র বিজ্ঞানীরা। বিবৃতি দিয়ে ইসরো জানিয়েছে, নির্ধারিত সময়টা হতে পারে সেপ্টেম্বরে।

ইসরো সূত্রের খবর, সরষের মধ্যে ভূতটা ছিল রকেটের ‘ও’ রিং-এ। জ্বালানি ভরার সময় সেই ‘ও’ রিং ঠিকমতো ফুলে ফেঁপে উঠতে পারেনি বলে রকেটে ভরা জ্বালানি লিক হয়ে বাইরে বেরিয়ে আসতে শুরু করে। যার ফলে এক ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়।

গত মার্চে মহাকাশে ক্ষেপণাস্ত্র পাঠিয়ে উপগ্রহ ধ্বংসের পরীক্ষায় সফল হয়েছিল ভারত। জায়গা করে নিয়েছিল আমেরিকা, রাশিয়া, চিনের পর। সব ঠিক থাকলে ৬ কিংবা ৭ সেপ্টেম্বর চাঁদে পৌঁছানোর কথা ছিল চন্দ্রযানের৷ কিন্তু আপাতত স্থগিত রাখা হল এই মিশন।

Exit mobile version