যুদ্ধ পরিস্থিতির ইতি, ইসলামাবাদ ফিরছেন ভারতীয় রাষ্ট্রদূত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি : ইসলামাবাদে ফিরছেন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বাসারিয়া। শনিবার ভারত থেকে ইসলামাবাদে পৌঁছানোর কথা তাঁর। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জইশ জঙ্গিদের হামলার পর দুই দেশের সম্পর্ক উত্তাপ চরমে পৌঁছায়। সেই সময় পাকিস্তান থেকে আলোচনার জন্য তাঁকে ভারতে ডাকা হয়েছিল।পাকিস্তান ও তাদের রাষ্ট্রদূত সোহেল মামুদকেও ডেকে নেয়। তিনিও ভারতে ফিরতে চলেছেন বলে খবর।

শুক্রবার রাতে দিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার জানান, “ভারতে আলোচনা সম্পূর্ণ হওয়ার পর পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বাসারিয়া ৯ মার্চ ইসলামাবাদে ফিরছেন। সেখানে পৌঁছে নিজের কাজে যোগ দেবেন তিনি।”পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলার পরই ইসলামাবাদ থেকে তাঁকে তড়িঘড়ি নয়াদিল্লিতে ডেকে পাঠানো হয়। হামলা নিয়ে বিস্তর আলোচনা করতেই তাঁর ডাক পড়েছিল নয়াদিল্লিতে। তার পর থেকে তিনি নয়াদিল্লিতেই ছিলেন। এত দিন পর ফের ইসলামাবাদ ফিরছেন তিনি। এএনআই সূত্রের খবর, পাকিস্তানের সঙ্গে অন্যান্য দেশের রাষ্ট্রদূতদের সঙ্গেও তিনি জরুরি বৈঠক করতে পারেন। সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানের কাছ থেকে ভারত কী প্রত্যাশা করে, ইসলামাবাদকে তা জানাতে তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার সোহেল মামুদও নয়াদিল্লিতে ফিরতে পারেন বলে খবর। ১৮ ফেব্রুয়ারি তাঁকে ইসলামাবাদ ডেকে পাঠিয়েছিল।

পুলওয়ামায় সিআরপিএফের ৭৮টি গাড়ির কনভয়ে একটি বিস্ফোরক ভরতি গাড়ি নিয়ে আত্মঘাতী হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট জইশ-ই-মহম্মদ জঙ্গি আদিল দার। এর ফলে শহিদ হন ৪৯ জন জওয়ান। গত ১৪ ফেব্রুয়ারির এই ঘটনার পর ভারত ও পাকিস্তানের মধ্যে প্রবল উত্তেজনা তৈরি হয়।জইশ জঙ্গিদের হামলার পর থেকেই আরও উত্তপ্ত দু’দেশের সম্পর্ক। ১২ দিন পর ২৬ ফেব্রুয়ারি ভোররাতে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটে থাকা জইশের জঙ্গি ট্রেনিং ক্যাম্প-সহ তিনটি জায়গায় এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। এর ফলে প্রায় ৩০০ জঙ্গি নিকেশ হয়েছে বলে দাবি করে বিভিন্ন সংবাদমাধ্যম। তার পর নিয়ন্ত্রণরেখায় ক্রমাগত গোলাগুলি শুরু হয় ভারত-পাকিস্তানের মধ্যে। পাকিস্তান যদিও জঙ্গিবিরোধী অভিযান চালানো হচ্ছে বলে দাবি করেছে। কিন্তু সে দাবি কতটা সত্য, তা খতিয়ে দেখতেই ভারতীয় রাষ্ট্রদূত সেখানে গিয়েছেন বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest