Site icon The News Nest

রণক্ষেত্র ভাটপাড়া, বোমা-গুলির লড়াইয়ে মৃত ২, জারি ১৪৪ ধারা

bhatpara 2

#কলকাতা: অশান্তি পিছু ছাড়ছে না ব্যারাকপুর শিল্পাঞ্চলে। এলাকার ‘বাহুবলী’ নেতা অর্জুন সিংহ তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার পর থেকে যে অশান্তির শুরু দিন দিন তা বাড়ছে শিল্পাঞ্চলে। এলাকার মানুষের দাবি, শাসক দল এবং অর্জুন সিংহ— দু’পক্ষই মরিয়া এলাকা নিজের দখলে আনতে। লোকসভা এবং বিধানসভা নির্বাচনে জিতে এলাকায় দখল অর্জুন এবং তাঁর দলবলের। কিন্তু জমি ফিরে পেতে মরিয়া কামড় দিচ্ছে শাসকদলও।  লোকসভা ভোটের সময় থেকেই একাধিক বার গুলি-বোমা চলেছে ভাটপাড়ায়। সংঘর্ষ বেঁধেছে তৃণমূল এবং বিজেপির।

বৃহস্পতিবার ভাটপাড়ায় নতুন থানা উদ্বোধনের অনুষ্ঠান। তার আগেই সেখান থেকে ঢিল ছোড়া দূরত্বে দুই গোষ্ঠীর মধ্যে বাঁধে সংঘর্ষ। এ দিন সকালে কাঁকিনাড়ার চার এবং পাঁচ নম্বর রেলওয়ে সাইডিং থেকে শুরু হয় সংঘর্ষ এবং তার পর সংলগ্ন এলাকায় ছড়িয়ে পড়ে। প্রকাশ্য রাস্তায় শুরু হয়ে যায় গুলি-বোমার লড়াই। প্রথমে সেই লড়াই থামাতে ব্যর্থ হয় পুলিশ। এর পর ব্যারাকপুর থেকে অতিরিক্ত পুলিশ বাহিনী আসে। তাঁরা কাঁদানে গ্যাস ছুঁড়ে এবং শূন্যে গুলি চালিয়ে সাময়িক ভাবে দুষ্কৃতীদের বড় রাস্তা থেকে পিছু হটতে বাধ্য করে। কিন্তু এলাকার ঘিঞ্জি গলিগুলি এখনও সশস্ত্র দুস্কৃতীদের দখলে।

এলাকায় নামানো হয় ব়্যাফ ও কমব্যাট ফোর্স। সূত্রের খবর, গুলিতে নিহত হয়েছেন দু’জন। আহত হয়েছে কম পক্ষে চার। আহতদের তালিকায় রয়েছেন পুলিশকর্মীরাও। পুলিশ জানিয়েছে, প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র এবং বোমা উদ্ধার হয়েছে এ দিন।জানা গিয়েছে, সংঘর্ষের পরই আহতদের কল্যাণী জেএনএম হাসপাতালে ভরতি করা হয়। সেখানে বাবুরাম সাউ এবং ধর্মেন্দ্র সাউ নামে দু’জনের মৃত্যু হয়।

পরিস্থিতি এতটা জটিল হয়ে ওঠায়, ভাটপাড়ার নতুন থানার উদ্বোধন করতে রওনা হয়েও, মাঝরাস্তা থেকে নবান্নে ফেরত যান ডিজি বীরেন্দ্র। পরিস্থিতি নিয়ে নবান্নে জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্য়সচিব মলয় দে , স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং ডিজি সহ শীর্ষ পুলিশ কর্তারা।বৈঠক শেষে স্বরাষ্ট্র সচিব বলেন, ‘‘ভাটপাড়ায় বহিরাগত কিছু দুষ্কৃতী স্থানীয়দের সঙ্গে হাত মিলিয়েছে। শান্তি বিঘ্নিত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক করতে জগদ্দল এবং ভাটপাড়া থানা এলাকায় ১৪৪ ধারা জারি করার হয়েছে।” তিনি বলেন, অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংহকে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁকে অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে।নবান্ন সূত্রে খবর, ঘটনাস্থলে যাবেন ডিজি বীরেন্দ্র।

 

Exit mobile version