Site icon The News Nest

রবীন্দ্রজয়ন্তীতে কবি প্রণাম মমতা–মোদীর, জেনে নিন কবিগুরু সম্পর্কে কিছু অজানা তথ্য

rntagore 1

#কলকাতা: আজ ২৫শে বৈশাখ। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস। সকাল থেকে শান্তিনিকেতনে উপাসনাগৃহে চলছে প্রার্থনা। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েও সকাল থেকে কবিপ্রণামের নানা অনুষ্ঠান চলছে। সকাল থেকেই পড়ুয়ারা ভিড় জমিয়েছেন সেখানে।

২৫শে বৈশাখ উপলক্ষ্যে টুইটে কবি প্রণাম জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টুইটে তিনি লিখেছেন, ‘‌চিত্ত যেথা ভয় শূন্য, উচ্চ যেথা শির।’‌ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবসে শ্রদ্ধা ও প্রণাম জানাই। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইটে কবিপ্রণাম জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘‌গুরুদেব তাঁর শিক্ষা এবং জ্ঞানের ক্ষেত্রে ভারতের শ্রেষ্ঠত্ব তুলে ধরেছেন। ভারতের স্বাধীনতা সংগ্রামেও তাঁর ভূমিকা অনস্বীকার্য। তাঁকে প্রণাম জানাই।’‌

দেশের মধ্যে সাহিত্যে প্রথম নোবেল জয়ী মনীষী হলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ১৫৪তম জন্ম বার্ষিকীতে আসুন জেনে নেওয়া যাক তাঁর সম্পর্কে কিছু অজানা তথ্য।

১) রবীন্দ্রনাথের জন্ম দিনকে ঘিরে মতানৈক্য। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী তাঁর জন্ম দিন ২৫ বৈশাখ। সেই হিসাবে পশ্চিমবঙ্গে প্রতি বছর গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী হয় ৮ অথবা ৯ মে পালন করা হয় জন্মদিন। কিন্তু দেশের বাকি অংশে রবীন্দ্রনাথের জন্মদিন পালন করা হয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ৭ মে।

২) প্রকাশক উইলিয়ম রথেনস্টেইন ছিলেন ঠাকুর পরিবারের বন্ধু। তিনি ১৯১২ সালে লন্ডন ভ্রমণের সময় ‘গীতাঞ্জলি’র অনুবাদ রথেনটেইনকে দিয়েছিলেন। রথেনস্টেইন রবীন্দ্রনাথের কবিতায় মুগ্ধ হন। তিনি এজরা পাউন্ড, ডব্লিউবি ইয়েটসের সঙ্গে রবীন্দ্রনাথের পরিচয় করিয়ে দেন।

৩) ১৯১৩ সালে নোবেল পাওয়ার পর তিনিই হয়েছিলেন প্রথম অ-ইউরোপীয় সাহিত্যিক, যিনি এই পুরস্কার জিতেছিলেন। ‘গীতাঞ্জলি’র পূর্ণাঙ্গ সংস্কার বেরনোর পর তাঁকে পুরস্কৃত করা হয়।

৪) তিনিই একমাত্র কবি যিনি দুই দেশের জন্য জাতীয় সঙ্গীত লিখেছেন। ‘জনগনমন’ ভারতের জাতীয় সঙ্গীত। ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত। অনেকে আবার দাবি করেন শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও রবীন্দ্রনাথ রচিত একটি বাংলা গানের ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

৫) তিনি ৬০ বছর বয়সে চিত্রাঙ্কন শুরু করেন। আবার সেই সব কাজের বহু সফল প্রদর্শনীয়ও হয়।

৬)রবীন্দ্রনাথ একাধিকবার জাতীয় কংগ্রেসের সম্মেলনে অংশগ্রহণ করেছেন। সেখানে তিনি দেশাত্মবোধক একাধিক গান লিখেছেন, সুর দিয়েছেন।

৭ )১৯১১ সালে জনগনমন গানটি কংগ্রেস সম্মেলনের দ্বিতীয় দিনে উদ্বোধনী সঙ্গীত হিসাবে গাওয়া হয়েছিল। পরে এটিই জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়।

৮) মাত্র আট বছর বয়স থেকে রবীন্দ্রনাথ কবিতা লেখা শুরু করেন। তাঁর প্রথম কবিতা সংকলন বের হয় ভানুসিংহ ছদ্ম নামে। তখন তাঁর বয়স মাত্র ১৬ বছর। নাটক আর ছোটো গল্প লেখার সময় থেকে তিনি নিজের নাম ব্যবহার করা শুরু করেন।

৯)ইউরোপের সোলভেনিয়ায় রবিঠাকুরের জন্ম বার্ষিকীটি খুব ধুমধাম করে পালন করা হবে। পালিত হবে ৭ থেকে ১২ মে পর্যন্ত।

 

Exit mobile version