গোপনে বিয়ে রুশ সুন্দরীকে , সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার সুলতান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জল্পনা সত্যি প্রমাণিত হল। অবশেষে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার সুলতান পঞ্চম মহম্মদ। রবিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। আর তা গৃহীতও হয়েছে। মালয়েশিয়ায় এই প্রথম মেয়াদ শেষ হওয়ার আগে কোনও শাসক পদত্যাগ করলেন।
প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের সরকারব্যবস্থায় পরিচালিত হয় মালয়েশিয়া। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম ধারার সরকারব্যবস্থা অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করা হলেও সেখানে প্রতীকী রাজতন্ত্র রয়েছে। ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশের কবলমুক্ত হওয়ার পর সে দেশের রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করা হলেও ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করা হয়। কাউন্সিল অব কিংস্ নামের ওই পরিষদের ওই ৯ সদস্য তাদের নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একজনকে রাজা নির্বাচিত করেন। ২০১৬ সালের ডিসেম্বরে কাউন্সিল অব কিংস্-এর ভোটে উত্তরপূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ রাজা নির্বাচিত হন।রাজপরিবারের দেওয়া বিবৃতিতে বলা হয়,’পদত্যাগ করেছেন দেশের পঞ্চদশ সুলতান। আনুষ্ঠানিকভাবে অন্য শাসকদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি। সহযোগিতার জন্য দেশের প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। সুলতান হওয়ার পাশাপাশি দেশে সেনাবাহিনীরও প্রধান তিনি। তাই দেশবাসীকে ঐক্য বজায় রাখার আর্জি জানিয়েছেন তিনি। আর্জি জানিয়েছেন শান্তি ও সমন্বয় বজায় রাখার।’
দু’মাস আগে চিকিৎসার বাহানায় দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিয়েছিলেন ৪৯ বছর বয়সী পঞ্চম মহম্মদ। তখন থেকেই তাঁর পদত্যাগ নিয়ে জল্পনা চলছিল। গতমাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বছর ২৫-এর রুশ সুন্দরী, ২০১৫ সালে মিস মস্কো খেতাব জেতা ওকসানা ভোভোদিনার সঙ্গে তাঁর গোপন বিবাহের খবর ফলাও করে ছাপা হয়। সামনে আসে বিয়ের ছবিও। জানা যায়, ২২ নভেম্বর মস্কোর বরভিকায় একটি কনসার্ট হলে গোপনে বিয়ে সেরেছেন তাঁরা। তার পরপদত্যাগের জল্পনা আরও জোরদার হয়। সাহসী পোশাকে স্বচ্ছন্দ ওই মহিলাকে বিয়ে করার জন্য শুরু হয় সমালোচনাও। সে সময় সংবাদমাধ্যমের পক্ষ থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি এড়িয়ে যান।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest