লোকসভার নতুন স্পিকার হতে চলেছেন বিজেপির ওম বিড়লা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: সপ্তদশ লোকসভার পরবর্তী স্পিকার হতে চলেছেন ওম বিড়লা। বিজেপি সাংসদ বিড়লা স্পিকার নির্বাচনে এনডিএ-র পদপ্রার্থী। তবে নির্বাচনে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা খুব কম। কারণ বিরোধীরা বিড়লার প্রার্থীপদ মেনে নিয়েছেন বলে জানা গিয়েছে।

রাজস্থানের কোটা থেকে দু’ বারের সাংসদ ওম বিড়লা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির জাতীয় সভাপতি অমিত শাহর খুব ঘনিষ্ঠ। বিজেপি অবশ্য এখনও স্পিকার পদের প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণা করেনি। কিন্তু তাঁর স্ত্রী অমিতা বিড়লা জানিয়েছেন, দল তাঁর স্বামীকেই স্পিকার পদটি দিতে চলেছে। অমিতা সংবাদ মাধ্যমকে বলেন, আমার স্বামীকে স্পিকার পদে নির্বাচিত করার জন্য মন্ত্রিসভার কাছে আমরা কৃতজ্ঞ। এটা আমাদের পক্ষে গর্বের সময়। আনন্দের সময়।

ওম বিড়লা অবশ্য প্রতিক্রিয়া জানিয়েছেন সতর্কভাবে। এদিন তিনি দলের কার্যনির্বাহী সভাপতি জে পি নড্ডার সঙ্গে দেখা করতে যান। নড্ডার বাড়ি থেকে বেরোনর সময় তিনি বলেন, আমার কাছে নির্দিষ্ট খবর নেই। আমি দলের কার্যকর্তা হিসাবে কার্যনির্বাহী সভাপতির সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। ৫৬ বছরের সাংসদ ওম বিড়লা বিজেপির যুব শাখার সঙ্গে জড়িত এবং ২০১৮-য় রাজস্থানে দলের সংগঠন ঢেলে সাজার দায়িত্ব দেওয়া হয় তাঁকে।

উল্লেখ্য, সোমবার সপ্তদশ লোকসভার বাদল অধিবেশন শুরু হয়েছে। এদিন থেকে সাংসদরা শপথ নেওয়া শুরু করেছেন। অধিবেশনের প্রথম দিনই ঘরোয়াভাবে আলোচনা হয়েছিল, কে স্পিকার হতে পারেন। ষোড়শ লোকসভায় স্পিকার ছিলেন সুমিত্রা মহাজন। তাঁর বয়স ৭৬। তিনি এবার নির্বাচনে প্রার্থী হননি।

সোমবার বিজেপির সাংসদ বীরেন্দ্র কুমারকে প্রোটেম স্পিকার হিসাবে নির্বাচিত করা হয়। তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরে তিনি অন্যান্য সাংসদকে শপথ পাঠ করান। সব মিলিয়ে ৫৪২ জন সাংসদ শপথ নেবেন। মঙ্গলবারও শপথ নেবেন তাঁদের অনেকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest