বাংলায় বিজেপির উত্থানের আভাস সমীক্ষায়,ভোট বৃদ্ধির হারে তৃণমূলকেও টেক্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ২০১৯-এর লোকসভা নির্বাচনে রাজ্যের কার প্রভাব থাকবে, কোন দল কটি আসন জিতবে, কান পাতলেই শোনা যাচ্ছে সেই আলোচনা। নির্বাচনের প্রাক মুহূর্তে বিভিন্ন জনমত সমীক্ষায় উঠে আসছে নানারকম আভাস। সম্প্রতি এসি নিয়েলসন রাজ্যের ৪২ আসনের সম্ভাব্য ফলাফল তুলে আনল তাদের সমীক্ষায়। সেই সমীক্ষায় কার পাল্লা ভারী দেখে নেওয়া যাক একনজরে।এসি নিয়েলসনের সমীক্ষার আভাস- বিজেপি শুধু দ্বিতীয় শক্তি হিসেবেই রাজ্যে উঠে আসছে না, তৃণমূলকে চ্যালেঞ্জ জানাতে যে তাঁরা তৈরি।

বাংলায় ৪২টি আসনের মধ্যে এবারও তৃণমূল কংগ্রেসের দখলে থাকাবে সিংহভাগ আসন। তবু উত্থানের নিরিখে এবার বিজেপি টেক্কা দেবে সমস্ত দলকেই। এসি নিয়েলসনের সমীক্ষায় আভাস তৃণমূল গতবারের থেকে খারাপ ফল করবে। কিন্তু বিজেপি এবার এক লাফে অনেকটা বাড়িয়ে নিতে পারবে তাঁদের আসন সংখ্যা। আর সবথেকে আশ্চর্যের বামেরা এবার শূন্য হয়ে যেতে পারে রাজ্যে।bjp tmc 060214

অমিত শাহ বার বার রাজ্যে এসে বলে দিচ্ছেন এ বার তাঁদের টার্গেট অন্তত ২৩টা আসন। তবে টার্গেট এবং বাস্তবের মধ্যে বিস্তর ফারাক থাকবে বলে জানিয়ে দিচ্ছে সমীক্ষা।দেখা যাচ্ছে, রাজ্যে খুব বেশি হলে আটটা আসন জিততে পারে বিজেপি। তার বেশির ভাগই উত্তরবঙ্গে। অন্য দিকে আগের বারের থেকে তিনটে আসন কমতে পারে তৃণমূলের। কংগ্রেস পেতে পারে তিনটে আসন এবং খালি হাতেই ফেরার সম্ভাবনা বামেদের।সমীক্ষা অনুযায়ী, আলিপুরদুয়ার, দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট, কৃষ্ণনগর, বনগাঁ, আসানসোল এবং ব্যারাকপুর আসনগুলি জিততে পারে বিজেপি। বহরমপুর অধীর ম্যাজিক অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। এই আসনটি ছাড়াও মালদহ দক্ষিণ এবং জঙ্গিপুর আসন দু’টি ধরে রাখতে পারে কংগ্রেস। বাকি ৩১ আসনে জিততে পারে তৃণমূল।

এসি নিয়েলসনের সমীক্ষার ইঙ্গিত, আসন সংখ্যার সঙ্গে সঙ্গে ভোট শতাংশেও বাড়ছে বিজেপি। এবার বিজেপি পেতে পারে ২৬ শতাংশ ভোট। গতবার ১৬ শতাংশ ভোট পেয়েছিল গেরুয়া শিবির। অর্থাৎ এবার এক লাফে ১০ শতাংশ ভোট বাড়তে পারে বিজেপির।তৃণমূলের ভোট শতাংশ ৩৯ শতাংশ থেকে কমতে পারে ৩৭-এ। ২০১৪ নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৩৯.০৫ শতাংশ ভোট। এসি নিয়েলসনের সমীক্ষা দেখাচ্ছে, তৃণমূল ভোট শেয়ার কমতে পারে ২ শতাংশ। তা সত্যি হলে তৃণমূলের কাছে একপ্রকার ধাক্কাই হবে এই ফল।mamata modi duel west bengal

বামফ্রন্টের ভোট শেয়ারও হ্রাস হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে এসি নিয়েলসন। বামেদের ভোট কমে ২৯ শতাংশ থেকে ২৫ শতাংশ হতে পারে। কংগ্রেসের ভোট শতাংশ কমতে পারে তিন শতাংশ। গতবার কংগ্রেস পেয়েছিল ১০ শতাংশ ভোট। এবার তারা পেয়ে পারে ৭ শতাংশের আশেপাশে।এখানে তাৎপর্যপূর্ণ যে কংগ্রেস ৯ শতাংশ ভোট পেয়েও জিততে পারে তিনটি আসন। সেক্ষেত্রে বামেরা ২৪ শতাংশ ভোট পেয়েও একটি আসনও জিততে পারবে না। গতবারের প্রাপ্তি চারটির মধ্যে কংগ্রেস তিনটি আসন ধরে রাখতে সমর্থ হতে পারে। অর্থাৎ একটি মাত্র আসন কমতে পারে কংগ্রেসের। কিন্তু বামফ্রন্ট তাঁদের দুটি আসন ধরে রাখতে পারবে না, সমীক্ষায় এমনই আভাস।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest