Site icon The News Nest

শুক্রবার মুক্তি অভিনন্দনের, শান্তির বার্তা দিয়ে ঘোষণা ইমরানের

avinadan

ইসলামাবাদ : ভারতীয়  বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতে ফিরিয়ে  দিতে  সম্মত হল  পাকিস্তান। পাক সংসদে  প্রধানমন্ত্রী ইমরান খান  জানালেন আগামী কাল মুক্তি দিয়ে দেওয়া হবে ওই পাইলটকে।শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে ফেরানো হচ্ছে বলে ইমরান জানিয়েছেন। সূত্রের খবর, শুক্রবার ওয়াঘা সীমান্ত দিয়েই দেশে ফিরবেন অভিনন্দন।

এদিন পাক সংসদে দাঁড়িয়ে ইমরান খান বলেন,” আমি গতকালই নরেন্দ্র মোদীকে ফোন করতে চেয়েছিলাম। বলতে চেয়েছিলাম, আর উত্তেজনা নয়। আমরা শান্তি চাই। শান্তির বার্তা দিতেই ভারতের উইং কমান্ডারকে ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এর অর্থ এটা নয় যে আমরা ভয় পেয়েছি।”

বায়ুসেনার বেশ কয়েকটি যুদ্ধবিমান গতকাল সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছিল। তাদের চ্যালেঞ্জ করতে গিয়েই পাক আকাশসীমায় ঢুকে পড়েছিলেন অভিনন্দন। পাক হামলায় তাঁর মিগ-২১ বিমানটি ধ্বংস হয়। অভিনন্দন প্যারাশুটে করে বিমানটি থেকে বেরিয়ে পড়েন। কিন্তু তিনি পাক অধিকৃত কাশ্মীরেই নামতে বাধ্য হন এবং পাক বাহিনী তাঁকে আটক করে। পাকিস্তানের কব্জায় থাকা ভারতীয় পাইলটকে ফেরানোর দাবিতে ইসলামাবাদের উপর চাপ সৃষ্টি করেছিল ভারত। সাফ জানিয়ে দিয়েছিল সুরক্ষিত অবস্থায় ফেরত দিতে হবে অভিনন্দনকে। পাকিস্তান জানিয়েছিল, পাইলটকে মুক্তি দেওয়ার ব্যাপারে আলোচনায় বসতে চায় তারা। তবে কোনও আলোচনায় বসতে চায়নি ভারত।

বৃহস্পতিবার সকালেই পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানিয়েছিলেন, উইং কম্যান্ডার অভিনন্দনকে মুক্তি দিলে যদি ভারত-পাক সম্পর্কের উন্নতি হয়, তাহলে তাঁরা আলোচনায় বসতে রাজি। এমনকী পাক প্রধানমন্ত্রী ইমরান খান সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলতে রাজি আছেন বলে জানানো হয় পাক বিদেশ মন্ত্রকের তরফে।

 

 

Exit mobile version