শুরু সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন, শপথ নিলেন মোদী-শাহ, বার্তা বিরোধীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: দ্বিতীয়বার সাংসদ হিসেবে শপথ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার থেকে সংসদে শুরু হল সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। প্রথম দিন বারাণসী থেকে দ্বিতীয়বার জিতে আসা সাংসদ নরেন্দ্র মোদী শপথ নেন।

তাঁকে শপথবাক্য পাঠ করান প্রোটেম স্পিকার বীরেন্দ্র কুমার। মোদীর পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অমিত শাহ শপথ নেন। রাজনাথ এবারও জিতেছেন লখনউ লোকসভা আসন থেকে। আর অমিত শাহ এবার গান্ধীনগর থেকে জিতেছেন। তিনি এবার প্রথমবার লোকসভার সদস্য হলেন। এছাড়াও একাধিক শাসক ও বিরোধী সাংসদ এদিন শপথ নেন। এই শপথগ্রহণ পর্ব চলবে মঙ্গলবার পর্যন্ত। বুধবার স্পিকার নির্বাচন করা হবে। পরদিন বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংসদের সেন্ট্রাল হলে ভাষণ দেবেন। এর পর শুরু হবে সংসদের অধিবেশন।

সোমবার শুরু হল সংসদের বাদল অধিবেশন। লোকসভা নির্বাচনের পর এটিই প্রথম অধিবেশন। সেই অধিবেশনের প্রথম দিন স্বাগত ভাষণ দিতে গিয়ে ‘সবাইকে নিয়ে চলার’ বার্তাই দিলেন মোদী। পাশাপাশি মহিলা সাংসদদের সংখ্যা অনেকটাই বেশি হওয়ার জন্য সন্তোষ প্রকাশ করেন তিনি। নতুন লোকসভায় ‘পক্ষ’ এবং ‘বিপক্ষ’ বলে কিছু থাকবে না বলেও জানান মোদী। সব কিছু ‘নিরপেক্ষ ভাবে’ বিচার করার আশ্বাস দেন তিনি।

সোমবার লোকসভার অধিবেশন শুরুর আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নরেন্দ্র মোদী বলেন, ‘‘সংসদীয় গণতন্ত্রে সক্রিয় বিরোধীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।’’ ৫৪৫ আসনবিশিষ্ট সংসদের এনডি জোটের দখলে এসেছে ৩৫৩টি আসন। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে বিজেপি একাই জিতেছে ৩০৩টিতে। বিজেপি-র পরে কংগ্রেসের স্থান। কংগ্রেস পেয়েছে ৫২টি আসন। তবে বিপুল জনমত নিয়ে ফের ক্ষমতায় এলেও তার ভারে যেন বিরোধীরা নুইয়ে না পড়েন, সে কথা মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।তিনি বলেন, “সাংসদ সংখ্যা নিয়ে বিরোধীদের চিন্তা করতে হবে না। আমরা গুরুত্ব সহকারে তাদের মতামতের মর্যাদা দেব। আমি আশাবাদী সংসদে তারা সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে এবং তাদের মতামত জ্ঞাপন করবে।” মোদীর এই ভাষণের পরেই সংসদে শুরু হয়েছে সাংসদদের শপথগ্রহণ।

উল্লেখ্য, সোমবার শুরু হওয়া সংসদের অধিবেশন শেষ হবে ২৬ জুলাই। লোকসভার অধিবেশন বসবে ৩০ দিন। রাজ্যসভার অধিবেশন বসবে ২৭ দিন। এবারের অধিবেশনে সদ্য জয়ী সাংসদদের শপথগ্রহণ, অধ্যক্ষের নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ জ্ঞাপন ও বাজেট পেশ করা হবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest